করোনা ভয়ে মুখমণ্ডল স্পর্শ করেন না ট্রাম্প

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ছবি: এপি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ছবি: এপি

করোনাভাইরাসের (কভিড-১৯) ভয়ে গত এক সপ্তাহ ধরে নিজের মুখমণ্ডল স্পর্শ করেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার (৪ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

ট্রাম্প বলেন, করোনার নিরাপত্তার কথা চিন্তা করে গত এক সপ্তাহ ধরে আমি আমার মুখমণ্ডল স্পর্শ করছি না। আমি এটি মিস করছি।

বিজ্ঞাপন

করোনা নিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও দেশটির এয়ারলাইন্সের প্রধান কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে প্রেসিডেন্ট এ মন্তব্য করছে। তবে সোমবার মার্কিন ফার্মাসিউটিক্যালের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে তিনি নিজের মুখ স্পর্শ করেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইল।

বৈঠকে এয়ারলাইন্সের প্রধান কর্মকর্তারা তাদের প্লেনগুলোতে বর্ধিত পরিচ্ছন্নতার কার্যক্রমের ব্যাখ্যা দিয়েছেন। এছাড়া ফার্মাসিউটিক্যালের কর্মকর্তারা দিনে একাধিকবার ২০ সেকেন্ড করে সাবান দিয়ে হাত ধোয়ার জন্য পরামর্শ দিয়েছেন এবং ভাইরাসের বিস্তার রোধে মুখ স্পর্শ করতে নিষেধ করেছেন।

করোনার প্রাদুর্ভাব ঠেকাতে আমেরিকার অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে ১১ জন। এছাড়া আক্রান্ত শনাক্ত করা গেছে ১৬০ জন। এর মধ্যে নিউইয়র্কের একটি রেল ষ্টেশন ১১ জন করোনায় আক্রান্তকে শনাক্ত করা গেছে। এছাড়া প্রায় এক হাজার নাগরিককে নিজস্ব কোয়ারেন্টাইনে থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে নিউইয়র্কের মাউন্ট ভেরনন শহরের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া ওয়াশিংটনের কয়েকটি স্কুলও বন্ধ করে দেওয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬টি রাজ্যে করোনভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।