করোনা লড়াইয়ে ৫০বিলিয়ন ডলার দিবে আইএমএফ

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করনোভাইরাসের (কভিড-১৯) প্রাদুর্ভাব কমাতে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ৫০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা করবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এছাড়া ভাইরাসটি দ্বারা বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি গত বছরের তুলনায় নীচে নামবে বলে হুঁশিয়ারি দিয়েছেন জাতিসংঘের সহযোগী সংস্থাটি।

বুধবার (৪ ফেব্রুয়ারি) আইএমএফ থেকে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

আইএমএফ জানিয়েছে, দুর্বল ও মাধ্যম আয়ের দেশগুলোকে এই অর্থ সহায়তা করা হবে। এর মধ্যে বিনা সুদে ১০ বছরের জন্য গরিব দেশগুলোকে ১০ বিলিয়ন ডলার দেওয়া হবে।

সংস্থাটি আরও জানিয়েছে, ২০২০ সালের অর্থনৈতিক প্রবৃদ্ধি গত বছরের থেকে ২.৯ শতাংশ কমে যাবে। যা ২০০৮ সালের অর্থনৈতিক মন্দার পর সর্বনিম্ন।

বুধবার এক সংবাদ সম্মেলনে আইএমএফ'র পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা সতর্ক করে জানান, করোনার প্রভাবটি কতটুকু বড় হবে তা পূর্ভাবাস দেওয়া কষ্টকর। বৈশ্বিক অর্থনীতি আগের বছরের থেকে কমে যাবে এবং কতটা কমবে ও এর প্রভাব কতদিন থাকবে তা বলা কঠিন হবে। এছাড়া ক্রমবর্ধমান স্বাস্থ্য সঙ্কট বিশ্ব অর্থনীতিকে মন্দার দিকে ঠেলে দিতে পারে কিনা তা বলতে অস্বীকার করেছেন তিনি।

এদিকে চলতি সপ্তাহে বিশ্বব্যাপী সরকারগুলো ও কেন্দ্রীয় ব্যাংকগুলো ভাইরাসটির প্রাদুর্ভাব কমাতে অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে।

মঙ্গলবার করোনার জন্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক সুদের হার কমিয়েছে। ২০০৮ সালের অর্থনৈতিক মন্দার পর মার্কিন কেন্দ্রীয় ব্যাংক সর্বপ্রথম তাদের সুদের হার কমাল।

একইদিনে অস্ট্রেলিয়া ও মালয়েশিয়াও তাদের সুদের হার কমিয়েছে। এছাড়া জি৭ দেশগুলোর অর্থমন্ত্রীরা করোনাভাইরাসের অর্থনৈতিক প্রভাব মোকাবিলার জন্য উপযুক্ত নীতি ব্যবহার করার জন্য প্রতিশ্রুতি দিয়েছিলেন।