রাতারাতি জনপ্রিয় বুলিংয়ের শিকার বইপ্রেমী শিক্ষার্থী

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃৃহীত

ছবি: সংগৃৃহীত

ইংল্যান্ডের উত্তর-পূর্ব সাউথ শিল্ড শহরের স্কুলছাত্র কলাম ম্যানিং। বইয়ের প্রতি ভালোবাসার জন্য বন্ধুদের দ্বারা সাইবার বুলিংয়ের (অনলাইনে হয়রানি) শিকার হতে হয় তাকে। কিন্তু অনলাইনে তার পাশে দাঁড়িয়েছেন লেখক এবং সেলিব্রেটিরা। এছাড়াও তাকে সহায়তা করেছে বেশ কয়েকটি বইয়ের দোকান।

ম্যানিং তার পঠিত কয়েকটি বইয়ের রিভিউ ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে দেয়। এ নিয়ে তার নতুন স্কুলের সহপাঠীরা একটি গ্রুপ চ্যাটে তাকে নিয়ে ব্যঙ্গ-বিদ্রূপ করে।

বিজ্ঞাপন

১৩ বছর বয়সী এই কিশোরের বড় বোন এরপর এ বিষয় নিয়ে একটি টুইট করে। এতে ব্যাপক ইতিবাচক সাড়া পায় । তাকে সবাই দুঃখ প্রকাশ করে বার্তা পাঠিয়েছে। এছাড়াও তারা তাকে অনুরোধ করেছে যাতে সে বই পড়া ছেড়ে না দেয় এবং বইয়ের রিভিউ দিতে থাকে।

ক্যারোলিন কেপনেসসহ আরও অনেক লেখক অনুপ্রেরণামূলক বার্তাসহ কিছু বই তাকে রিভিউ করার জন্য পাঠাতে চেয়েছেন।

ম্যানিং এর মা কারলা ল্যানড্রেথ জানান, শুক্রবার স্কুল শেষে ওই গ্রুপের মেসেজ পড়ে আমার ছেলে একেবারে ভেঙে পড়েছিল। মেসেজগুলোতে তাকে ‘একজন দুঃখী কিম্ভুতকিমাকার’ হিসেবে বর্ণনা করা হয়েছে।

অনলাইনে অপ্রত্যাশিত সাড়া পাওয়ার অনুভূতি প্রকাশ করতে গিয়ে ম্যানিং বলে, এটা অসাধারণ, অভূতপূর্ব। গতকাল আমার ৩৯ জন ফলোয়ার (নেটিজেন) ছিল আর এখন ৮৫০০০। যদিও ব্যাপারটা অবিশ্বাস্য, তবুও জেনে ভালো লাগছে যে মানুষ এতটা সহমর্মী।

আরেকজন লেখক ম্যাট হেইগ বলেন, সাইবার বুলিং (অনলাইনে হয়রানি) সবসময়ই চলে কিন্তু এই ধরনের মুহূর্তগুলো উদারতা দিয়ে তা মুছে ফেলতে পারে।