নির্ভয়া হত্যাকাণ্ড: আসামিদের আবেদন খারিজ, ফাঁসি মঙ্গলবারই

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা

ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা

ভারতের আলোচিত প্যারামেডিক শিক্ষার্থী নির্ভয়া ধর্ষণ ও হত্যা মামলার আসামিদের ফাঁসি স্থগিতের আবেদন খারিজ করে দিয়েছেন দেশটির আদালত। তাই আদালতের আদেশ অনুযায়ী আগামী মঙ্গলবার (৩ মার্চ) সকালে তাদের ফাঁসি কার্যকর হওয়ার কথা রয়েছে।

সোমবার (২ মার্চ) ভারতের সুপ্রিম কোর্ট আসামিদের করা আবেদনটি খারিজ করে দেন। এর আগে নির্ভয়া হত্যাকাণ্ডের চারজন আসামির মধ্যে তিনজন ফাঁসি স্থগিতের জন্যে সুপ্রিম কোর্টে আবেদন করেন।

বিজ্ঞাপন

ফাঁসির আসামিরা হলেন- অক্ষয় ঠাকুর (৩১), পবন গুপ্তা (২৫), ভিনয় শর্মা এবং মুকেশ সিং (৩২)

আদালতের রায়ের পর নির্ভয়ার মা আশা দেবী বলেন, ‘ওরা আদালতের সময় নষ্ট করতে চেয়েছে এবং গোটা বিচার ব্যবস্থাকে নষ্ট করার চেষ্টা করেছে। কিন্তু ওদের আগামীকাল (মঙ্গলবার) ফাঁসি দেওয়া হবে।’

এদিকে, ২০১২ সালের ১৬ ডিসেম্বর নয়দিল্লিতে চলন্ত বাসে নির্ভয়াকে গণধর্ষণ করার পর লোহার রড দিয়ে নৃশংসভাবে নির্যাতন করা হয়। ১৩ দিন ধরে হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে মারা যান নির্ভয়া। যার পরিপ্রেক্ষিতে বিক্ষোভে রাস্তায় নামে দেশটির জনগণ। ছয়জনকে আসামি করে মামলা করা হয়। এর মধ্যে এক আসামি নাবালক থাকায় তিনবছর জেল খাটিয়ে তাকে মুক্তি দেওয়া হয়। অন্য আরেক আসামি জেলেই আত্মহত্যা করেন। আর বাকি চারজনের ফাঁসি ৩ মার্চ কার্যকর হওয়ার কথা রয়েছে।

এ নিয়ে মোট ৩ বার নির্ভয়া হত্যাকাণ্ডের চার আসামির মৃত্যু পরোয়ানা জারি করেন দিল্লির আদালত। এর আগে ২ বার আইনি জটিলতায় পিছিয়ে যায় তাদের ফাঁসি। এর আগে ২২ জানুয়ারি ও পরে আবার ১ ফেব্রুয়ারি, ফাঁসি কার্যকরের দিন ঘোষণা হয়েছিল। তবে এবার আর আদালতে রেহাই দিল না নির্ভয়া হত্যাকাণ্ডের ফাঁসির সাজাপ্রাপ্ত চার আসামিকে।