স্লোভাকিয়ায় নির্বাচনে ওলএনও দলের জয়

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ওলএনও দলের প্রধান ইগোর ম্যাটোভিক, ছবি: বিবিসি

ওলএনও দলের প্রধান ইগোর ম্যাটোভিক, ছবি: বিবিসি

ইউরোপের দেশ স্লোভাকিয়ার জাতীয় নির্বাচনে দেশটির অর্ডিনারি পিপল পার্টি (ওলএনও) জয়ী হয়েছে। দলটির দুর্নীতি বিরোধী মনোভাবের কারণে জয় পেয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

ফলাফলে দেখা যায়, মোট ভোটের ২৪ দশমিক ৮৭ শতাংশ পেয়েছে ওলএনও। ক্ষমতাসীন এসডি পার্টি পেয়েছে ১৮ দশমিক ৭৩ শতাংশ ভোট। আর এসমই রোডিনা পেয়েছে ৮ দশমিক ৩৪ শতাংশ ভোট, লিবারেল ফ্রিডম অ্যান্ড সলিডার্টি (সাস) পেয়েছে ৫ দশমিক ৬৭ ভোট ও ফর দ্যা পিপল পার্টি পেয়েছে ৫ দশমিক ৪৩ শতাংশ ভোট।

বিজ্ঞাপন

সর্বশেষ কয়েক সপ্তাহে দুর্নীতি বিরোধী প্রচারণার ফলে ওলএনও দলের জনপ্রিয়তা ব্যাপক বৃদ্ধি পায়। যার প্রেক্ষিতে দলটি এমন বিজয় পেয়েছে বলে ধারণা বিশ্লেষকদের।

এদিকে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী পিটার পেল্লেগ্রিনি তাদের পরাজয় মেনে নিয়েছে।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে স্লোভাকিয়ার অনুসন্ধানী সাংবাদিক জ্যান কুসিয়াক ও তার বাগদত্তা মার্টিনা কুসনিরোভাকে গুলি করে হত্যা করা হয়। ওই সাংবাদিক রাজনীতিবিদ ও সংঘবদ্ধ দুর্নীতি নিয়ে কাজ করছিলেন। এর প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়ে দেশটিতে। ওই বিক্ষোভে মন্ত্রীসভার প্রতি অনাস্থা প্রকাশ করে আগাম নির্বাচনের দাবি জানান আন্দোলনকারীরা।

যার প্রেক্ষিতে ২০১৯ সালে দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। আর এতে বিজয়ী হয়েছিলেন, আইনজীবী ও দুর্নীতিবিরোধী প্রচারক জুজানা কাপুতোভা। তিনি ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট মারোস সেফকোভিচকে হারিয়ে প্রেসিডেন্ট পদে বসেন। আর এই নির্বাচনেও ওই সাংবাদিক দম্পতির হত্যার জন্য ক্ষমতাসীন এসডি পার্টি হেরেছে বলে ধারণা বিশ্লেষকদের।