গ্রীসে দাবানল: নিহত ৮০, নিখোঁজদের সন্ধানে ব্যাপক তল্লাশি

  •   আন্তর্জাতিক ডেস্ক , বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গ্রীসের রাজধানী এথেন্স থেকে ৪০ কি.মি উত্তরপূর্বের একটি জায়গায় স্মরণকালের ভয়াবহ দাবানলে কমপক্ষে ৮০ জন মারা গেছেন। বহু আহত ও নিখোঁজ হয়েছেন। নিখোঁজদের সন্ধানে ব্যাপক তল্লাশি শুরু করেছে কর্তৃপক্ষ।

জানা যায়, সোমবার বিকালে এই দাবানলের সূত্রপাত ঘটে। আগুনের শিখা বনভূমি ,বাড়িঘর ও বসতি এলাকা গ্রাস করে। এথেন্সের নিকটবর্তী সমুদ্র উপকূলের মটি শহরটির রাস্তা, গাড়ির পার্কিং এলাকা পাইন ফরেস্টের দাবানলের ধোঁয়া ও ছাইয়ে ঢেকে যায়। জোরালো বাতাসে দাবানলের আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় অনেকে বাড়ি ঘর, যানবাহনের মধ্যেই আটকে পড়ে। কেউ কেউ আগুনের শিখা থেকে বাঁচতে সমুদ্রের পানিতেও ঝাঁপ দেয়।

বিজ্ঞাপন

/uploads/files/nqJOatgTiB4ib56dhSmLdNsSQhF3QDpXlF9hpUrg.jpeg

গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস তার বসনিয়া সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরে হতাহতদের স্মরণে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন। তিনি বলেন,‘আজ গ্রিসে শোকের দিন।’ স্থানীয় গণমাধ্যম এই বিপর্যয়কে ‘জাতীয় ট্রাজেডি’ হিসেবে বর্ণনা করেছে।

এদিকে গ্রীসের এই দুর্যোগে সহায়তায় বিশ্বের বিভিন্ন দেশ এগিয়ে এসেছে। ইতালি ও রোমানিয়া আগুন প্রতিরোধী বিমান পাঠিয়ে উদ্ধার কার্যক্রমে সহায়তা করছে। ক্রোয়েশিয়া ও স্পেনও তাদের সাহায্যের হাত এগিয়ে দিয়েছে।

গ্রীসের পাবলিক অর্ডার মিনিস্টার নিকোস তোস্কাস বলেন, দাবানলের ধাক্কা কাটানোর জন্য যত সাহায্যে আশ্বাস পেয়েছি আগে কখনো এমনটা হয় নি। অন্যান্য দেশ যে সহমর্মিতা দেখিয়েছে সেটা সত্যি প্রশংসাযোগ্য।