ট্রুডোকে পদত্যাগের আল্টিমেটাম দিলেন দলের এমপিরা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে ২৮ অক্টোবরের মধ্যে পদত্যাগের আল্টিমেটাম দিয়েছেন তার দল লিবারেল পার্টি অব কানাডার এমপিরা।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন বলা হয়, সম্প্রতি ট্রুডোর লিবারেল পার্টির বেশ কিছু এমপি ট্রুডোকে আল্টিমেটাম দিয়ে বলেছেন, ২৮ অক্টোবরের মধ্যে তাকে পদত্যাগ করতে হবে, নইলে পার্লামেন্টে বিদ্রোহের মুখোমুখি হতে হবে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার কানাডার প্রধানমন্ত্রী তার দল লিবারেল পার্টির প্রায় ২০ জন এমপির সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। সেখানেই ট্রুডোকে আল্টিমেটাম দেওয়া হয় আগামী নির্বাচন আসার আগেই দলীয় প্রধানের পদ ছাড়তে। উল্লেখ্য, এই ২০ জনের কেউই ট্রুডোর মন্ত্রিসভার সদস্য নন।

এর আগে, লিবারেল পার্টির দুই ডজন এমপি ট্রুডোর পদত্যাগ দাবি করে চিঠি লিখেন। সেখানে তারা আল্টিমেটাম দেন, আগামী ২৮ অক্টোবরের মধ্যে ট্রুডোকে পদত্যাগ করতে হবে। কিন্তু তাদের চিঠি ট্রুডোর ওপর খুব একটা প্রভাব ফেলতে পেরেছে বলে মনে হয় না।

ট্রুডো তার নিজের দলের মধ্যে থেকে ক্রমবর্ধমান চাপের সম্মুখীন হচ্ছেন, ভিন্নমতাবলম্বী লিবারেল এমপিরা তাকে ২৮ অক্টোবরের মধ্যে তার ভবিষ্যৎ সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি আল্টিমেটাম দিয়েছেন। বুধবার ককাস বৈঠকের সময়, ট্রুডোর পদত্যাগের রূপরেখা দিয়ে একটি নথি উপস্থাপন করা হয়েছিল।

জাস্টিন ট্রুডো কানাডার প্রধানমন্ত্রী হিসেবে টানা ৯ বছর ধরে দায়িত্ব পালন করছেন। এই সময়ে ক্রমেই তিনি জনপ্রিয়তা হারিয়েছেন। এ অবস্থায় তার নিজ দল থেকে পদত্যাগের আহ্বান উঠছে। মূলত আগামী নির্বাচনে যাতে একটি বিব্রতকর পরাজয় এড়ানো যায়। দলীয় নেতাদের আশঙ্কা, ট্রুডো পদ না ছাড়লে নির্বাচনে দল তৃতীয় অবস্থানে চলে যাবে।