অদক্ষ শ্রমিকদের ভিসা দেবে না যুক্তরাজ্য

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: ডেইলি সান.কম

ছবি: ডেইলি সান.কম

ব্রেক্সিট কার্যকর হওয়ার পর শ্রমিক নিয়োগে নতুন অভিবাসন পরিকল্পনার দিকে ঝুঁকছে যুক্তরাজ্য। বুধবার (১৯ ফেব্রুয়ারি) দেশটির সরকারি কর্তৃপক্ষ অভিবাসী শ্রমিক নিয়োগে পয়েন্ট ভিত্তিক একটি পরিকল্পনা ঘোষণা করেছে। আর যা নিয়ে একটি প্রতিবেদন করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

নতুন অভিবাসন পরিকল্পনা অনুযায়ী, স্বল্প দক্ষ শ্রমিকদের ভিসা দেওয়া হবে না। অভিবাসীদের যুক্তরাজ্যে কাজ করতে হলে ৭০ পয়েন্ট জোগাড় করতে হবে। যারা দেশটিতে আসতে ইচ্ছুক তাদেরকে অবশ্যই ইংরেজি ভাষায় কথা বলতে হবে এবং অনুমোদিত স্পন্সরের অফার থাকতে হবে। এই শর্তগুলো পূরণ করলে যুক্তরাজ্যে আসতে ইচ্ছুক অভিবাসীদের ৫০ পয়েন্ট করে দেওয়া হবে। এছাড়া যোগ্যতা, বেতন ও কর্মীর অভাব রয়েছে এমন কোনো খাতে কাজ করলেও সহজেই পয়েন্ট পাওয়া যাবে। তবে নিম্ন-দক্ষ শ্রমিকদের জন্য কোনো রাস্তা থাকবে না।

বিজ্ঞাপন

যুক্তরাজ্য সরকারের পরিকল্পনা অনুযায়ী, মৌসুমি চাষাবাদের জন্য প্রতি বছর ১০ হাজার করে শ্রমিক নেওয়া হবে। এছাড়া ইয়ুথ মোবিলিটি অ্যাগ্রিমেন্ট'র অধীনে প্রতি বছর ২০ হাজার তরুণ দেশটিতে প্রবেশের সুযোগ পাবে।

সরকারি কর্তৃপক্ষ ব্যবসায়ীদের ইউরোপ থেকে সস্তা শ্রম নির্ভর করা থেকে দূরে সরে যেতে বলেছে। এছাড়া কর্মীদের ধরে রাখতে এবং অটোমেশন প্রযুক্তি বিকাশে বিনিয়োগ করার জন্য অনুরোধ করেছে।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র দফতর জানিয়েছে, ৩১ ডিসেম্বরের পর থেকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও বাইরের দেশের নাগরিক যারা যুক্তরাজ্যে আসতে চাইবে তাদের সবার সঙ্গে একই মাপকাঠিতে আচরণ করা হবে। স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বলছেন, নতুন নিয়মের ফলে সবচেয়ে উজ্জ্বল ও দক্ষ লোকেরাই যুক্তরাজ্যে আসার সুযোগ পাবে।

দেশটিতে থাকা কর্মীরা বলছে, সরকারের নতুন পরিকল্পনা অভিবাসী শ্রমিকদের আকৃষ্ট করতে পারবে না।

পয়েন্ট পাওয়া নিয়ে একটি খসড়া, ছবি: বিবিসি

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন তার নির্বাচনী ইশতেহারে অভিবাসন হ্রাস করার কথা উল্লেখ করেছিলেন। ইশতেহারে তিনি পয়েন্ট-ভিত্তিক ভাবে অভিবাসী কর্মী আনবেন বলে প্রতিশ্রুতি করেন।

ব্রেক্সিট পরবর্তী সময়ে ৩২ লাখ ইইউ নাগরিক যুক্তরাজ্যে অবস্থান করতে আবেদন করেছে। আর তাদের দিয়েই যুক্তরাজ্যের শ্রমজাবারের চাহিদা মেটানো সম্ভব।

যুক্তরাজ্য সরকারের এই পরিকল্পনার কিছু অংশকে সমর্থন জানিয়েছে দেশটির ব্যবসায়িক সংগঠন কনফেডারেশন অফ ব্রিটিশ ইন্ডাস্ট্রি (সিবিআই)। তবে এর বিরূপ প্রতিক্রিয়া সম্পর্কে সংগঠনটি থেকে বলা হয়, অনেক ফার্ম তাদের ব্যবসা পরিচালনার জন্য কর্মী পেতে হিমশিম খাবে।

সিবিআই'র পরিচালক ক্যারলিন ফেয়ারবায়ারন জানান, বিদেশ থেকে কর্মী নিয়োগ, কর্মীদের দক্ষতা ও প্রযুক্তি উন্নয়নে বিনিয়োগের সম্পর্কে ফার্মগুলো ভাল করে জানে। তবে সব সময় প্রযুক্তিগত ও দক্ষ কর্মী পাওয়া সম্ভব নয়। অর্থনীতির চাকা সচল রাখতে দুটোই প্রয়োজন।