আফগানিস্তানে গুলিতে দুই মার্কিন সেনা নিহত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ম্যাপের ছবি, ছবি: সংগৃহীত

ম্যাপের ছবি, ছবি: সংগৃহীত

আফগানিস্তানে এক ব্যক্তির গুলিতে মার্কিন যুক্তরাষ্ট্রের দুই সেনা সদস্য নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ছয়জন মার্কিন সেনা। শনিবার (৮ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছে মার্কিন সামরিক বাহিনী।

আফগানিস্তানে মার্কিন বাহিনীর মুখপাত্র কর্নেল সন্নি লেজ্জেট এক বিবৃতিতে জানান, আফগানিস্তানের পূর্বাঞ্চলের নানগারহার প্রদেশে মার্কিন-আফগান সেনাদের যৌথ এক অভিযানের পর আফগান সামরিক বাহিনীর ইউনিফর্ম পরিহিত এক ব্যক্তি মেশিনগান দিয়ে এলোপাথাড়ি গুলি চালায়। এতে মার্কিন বাহিনীর দুইজন সদস্য নিহত ও ছয়জন আহত হয়। তবে কি কারণে এই আক্রমণ করা হয়েছে তা এখনো জানা যায়নি। আমরা তথ্য সংগ্রহ করছি।

বিজ্ঞাপন

এর আগে নানগারহার প্রদেশের সিনিয়র কর্মকর্তা মুবারিজ খাদেম আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, মার্কিন যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

আফগানিস্তানে সামরিক বাহিনীর অভ্যন্তরীণ আক্রমণ নতুন নয়। অভ্যন্তরীণ এসব হামলা গ্রিন অন ব্লু নামেও পরিচিত। তবে সর্বশেষ কয়েক বছরের মধ্যে এসব হামলা অনেকাংশে কমে এসেছে।

দীর্ঘদিন ধরেই ইসলামিক স্টেটের (আইএস) মূল দুর্গ হিসেবে পরিচিত নানগারহার। এখান থেকেই কাবুলে হামলার পরিকল্পনাগুলো করা হয়। এছাড়া নানগারহার প্রদেশের অনেক অংশ তালেবানদের দখলে রয়েছে।

বর্তমানে ন্যাটো মিশনের অন্তর্ভুক্ত হয়ে আফগানিস্তানে ১৩ হাজার মার্কিন সেনা সদস্য রয়েছে। তারা সেখানে আফগান বাহিনীকে প্রশিক্ষণ ও জঙ্গি বিরোধী অভিযান পরিচালিত করে।