তালেবানের হামলায় আফগানিস্তানের ১৩ নিরাপত্তা কর্মী নিহত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: আলজাজিরা

ছবি: আলজাজিরা

আফগানিস্তানের একটি নিরাপত্তা চৌকিতে তালেবানদের হামলায় দেশটির নিরাপত্তা বাহিনীর ১৩ জন নিহত হয়েছেন। মঙ্গলবার (২৯ জানুয়ারি) দিনগত রাতে দেশটির উত্তরের কুন্দুজ প্রদেশে দাশত-ই-আরচি জেলায় এ ঘটনা ঘটে।

দেশটির সরকারি কর্তৃপক্ষের বরাতে এ খবর নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা।

বিজ্ঞাপন

কুন্দুজ প্রদেশের কাউন্সিলর সাফিউল্লাহ আমিরি ও আমিনুল্লাহ আইদিন বার্তা সংস্থা ডিপএ কে জানান, মঙ্গলবার রাতে তালেবানদের হামলায় আট জন সেনা সদস্য ও চারজন পুলিশ সদস্য নিহত হয়েছে। এছাড়া তালেবানরা তিনজনকে বন্দি করে নিয়ে গেছে।

মঙ্গলবার মধ্যরাতের দিকে দাশত-ই-আরচি জেলার ওই চৌকিতে কয়েক দিক থেকে হামলা চালানো হয়। বুধবার ভোররাত পর্যন্ত এই সংঘর্ষ অব্যাহত রয়েছে বলে জানান জেলা প্রশাসক সালাউদ্দিন সায়্যেদ।

তালেবানরা অনেকগুলো অস্ত্র জব্দ করে নিয়ে যায় বলেও নিশ্চিত করেন সালাউদ্দিন সায়্যেদ। বর্তমানে চৌকিটি আফগানদের দখলে রয়েছে।

বুগলান প্রদেশের রাজধানীতে সশস্ত্র গোষ্ঠীটির হামলায় ১১ পুলিশ কর্মকর্তা নিহত ও ছয় জন আহত হওয়ার একদিন পর এই হামলা করা হল।

আফগানিস্তানের প্রদেশগুলোর মধ্যে কুন্দুজে তালেবানের বিশাল উপস্থিতি রয়েছে। এছাড়া এ জেলায় প্রায়শ সরকারি বাহিনীর ওপর আক্রমণ চালায় তালেবানরা।

এদিকে হামলার সময় মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালময় খলিলজাদ ব্রাসেলসে ন্যাটো কর্মকর্তাদের কাছে পুনরায় চালু হওয়া মার্কিন-তালেবানদের আলোচনার বিষয়ে আপডেট করছিলেন।

২০০১ সালের সেপ্টেম্বরের যুক্তরাষ্ট্রে হামলা করার পর থেকে তালেবানদের সঙ্গে যুদ্ধে লিপ্ত রয়েছে মার্কিনীরা। তবে দুই বছর আগে যুদ্ধ বিরতির জন্য আলোচনায় বসেন তারা। তবে আলোচনার মধ্যে সহিংসতা ও বেসামরিক নাগরিকদের মৃত্যুর হার বেড়েছে। আর গত বছর মার্কিন বাহিনী আফগানিস্তানে রেকর্ড সংখ্যক বোমা ফেলেছিল।