'ট্রাম্প আত্মপ্রেমী, মোদি হিন্দুত্ববাদী'

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ধনকুবের জর্জ সোরোস, ছবি: সংগৃহীত

ধনকুবের জর্জ সোরোস, ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রতারক ও আত্মপ্রেমীক ব্যক্তি এবং ভারতের প্রধানমন্ত্রী মোদিকে হিন্দুত্ববাদী নেতা হিসেবে আখ্যা দিয়েছেন ধনকুবের জর্জ সোরোস। এছাড়া তিনি চীনা প্রেসিডেন্টকেও স্বৈরাচারী বলে উল্লেখ করেছেন।

শুক্রবার (২৪ জানুয়ারি) সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরোমে ভাষণে এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

ধনকুবের ও সমাজসেবী জর্জ সোরোস ট্রাম্পকে উদ্দেশে করে বলেন, ট্রাম্প একজন প্রতারক এবং আত্মপ্রেমিক ব্যক্তি। যে কিনা মার্কিন সংবিধানের সীমা লঙ্ঘন করেছে। আর ক্ষমতায় টিকে থাকতে সব কিছু করতে রাজি।

আর মোদিকে নিয়ে তিনি বলেন, ভারতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত নরেন্দ্র মোদি মুসলিম অঞ্চল কাশ্মীরের ওপর শাস্তিমূলক ব্যবস্থা চাপিয়ে দিয়েছে এবং লক্ষ লক্ষ মুসলমানকে তাদের নাগরিকত্ব থেকে বঞ্চিত করার হুমকি দিয়ে হিন্দু জাতীয়তাবাদী রাষ্ট্র তৈরি করতে প্রচেষ্টা চালাচ্ছে।

এছাড়া চীনা প্রেসিডেন্ট শি জিনপিং কে নিয়ে তিনি বলেন, তিনি চীনাদের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে প্রযুক্তি ব্যবহার করছে। এছাড়া শি জিনপিং ট্রাম্পের দুর্বলতাগুলো কাজে লাগাতে এবং তার লোকদের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ অর্জনের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করতে আগ্রহী।

তারা ক্ষমতায় না থাকলে তাহলে পৃথিবী অনেক ভালো থাকবে বলে জানান জর্জ সোরোস।

ভাষণে সোরোস জলবায়ু পরিবর্তন এবং জনসংখ্যা বৃদ্ধি নিয়ে সতর্ক করেছেন। এছাড়া সমস্যা মোকাবেলায় বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্কের জন্য ১ বিলিয়ন মার্কিন ডলার অনুদান দেওয়ার ঘোষণা দেন তিনি।

আমেরিকার রাজনৈতিক দল ডেমোক্র্যাটকে সবচেয়ে বেশি অনুদান দেওয়া এই ধনকুবের বলেন, বেইজিং এবং ওয়াশিংটন উন্মুক্ত সোসাইটিগুলোর পক্ষে সবচেয়ে বড় হুমকি। দুই নেতাই (ট্রাম্প ও শি জিনপিং) নিজেদের ক্ষমতা বাড়াতে ব্যস্ত।

তবে জর্জ সোরোস এই বক্তব্য এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি হোয়াইট হাউস।