সুচির বাবার ছবি সম্বলিত নোট ছেড়েছে মিয়ানমার

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সুচির বাবার ছবি সম্বলিত নোট ছেড়েছে মিয়ানমার

সুচির বাবার ছবি সম্বলিত নোট ছেড়েছে মিয়ানমার

মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচির বাবা জেনারেল অং সানের ছবি  সম্বলিত ১০০০ টাকার (কিয়াট) নোট বের হয়েছে দেশটিতে। ৩০ বছর পর মিয়ানমারের নোটগুলোতে ফিরে আসলেন অং সান। মিয়ানমার তিন দশক পরে নোটগুলিতে জেনারেল অং সানের চিত্রটি নতুন করে হাজির করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

৪ জানুয়ারি, স্বাধীনতা দিবসের ৭২ তম বার্ষিকী উপলক্ষে মিয়ানমারের কেন্দ্রীয় ব্যাংক (সিবিএম) স্বাধীনতাকামী এ নেতার সম্মানে প্রদর্শনের জন্য নতুন ১৫ বাই ৭ সে.মি আয়তনের এ নোট বাজারে ছাড়ে।

বিজ্ঞাপন

নোটটির আনুষ্ঠানিক বিতরণ শুরু হলে সাধারণ মানুষ ব্যাংক থেকে নতুন নোটটি পাওয়ার আগ্রহ প্রকাশ করেন। সেই সঙ্গে এ উদ্যোগের প্রশংসা করেন। কেউ কেউ নতুন প্রকাশিত নোটের ছবি ফেসবুকে পোস্ট করেন। আবার অনেকেই তাদের বন্ধুদের স্মরণিকা হিসেবে উপহার দিয়েছেন।

অং সান সু চি'র পিতার ছবিসহ নোটগুলো আট সহকর্মীসহ তাকে হত্যার ১০ বছর পরে ১৯৫৮ সালে প্রথম মুদ্রিত হয়েছিল।

তবে ১৯৮৮ সালের ছাত্র অভ্যুত্থানের পরে গণতন্ত্রপন্থী আন্দোলনের নেতা হিসাবে অং সান সু চি-র ক্রমবর্ধমান জনপ্রিয়তার মধ্যে ধীরে ধীরে নোটগুলো প্রচলন থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।

নব্বইয়ের দশকে নোটগুলোতে সিংহের ছবি প্রদর্শন শুরু করে।

২০১৩ সালে, ইয়াঙ্গুনের থিংগুনইউন টাউনশিপের পক্ষে সংসদ সদস্য ইউ থেইন ন্যুন্ট জেনারেল অং সানের একটি ছবি পুনঃপ্রবর্তনের প্রস্তাব করেন।

তিনি বলেছিলেন, সিংহের ছবিগুলোর সঙ্গে একটি রাজনৈতিক দলের লোগোর খুব মিল রয়েছে।

সিবিএমের একজন প্রতিনিধি সংসদে বলেছিলেন, সিংহ ও হাতিকে দেশে মূল্যবান প্রাণী হিসেবে দেখা হলেও নোটে জাতীয় নেতার প্রতিকৃতি বিবেচনা করা হবে।

২০১৭ সালের নভেম্বরে, ম্যাগওয়ে অঞ্চলের মায়িং টাউনশিপের সংসদ সদস্য ইউ অং খিন উইন জেনারেল অং সানকে নোটে ফিরিয়ে আনার প্রস্তাব করেছিলেন।

এই পদক্ষেপটি সামরিক প্রতিনিধি এবং ইউনিয়ন সংহতি ও উন্নয়ন দলের একজন সদস্যের ২৮৬-১০৭ ভোটে অনুমোদিত হয়েছিল।

অন্যদিকে সিংহ দেখানো পুরানো ১০০০ কিয়াটের নোটটিও প্রচলিত থাকবে বলে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে।