মৃত্যুদণ্ডের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে মোশাররফের পিটিশন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পারভেজ মোশাররফ, ছবি: সংগৃহীত

পারভেজ মোশাররফ, ছবি: সংগৃহীত

রাষ্ট্রদ্রোহ মামলায় মৃত্যুদণ্ডের রায়কে চ্যালেঞ্জ করে পিটিশন দাখিল করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও সেনাপ্রধান পারভেজ মোশাররফ। শুক্রবার (২৭ ডিসেম্বর) বিশেষ আদালতের এই রায়ের বিরুদ্ধে লাহোরের উচ্চ আদালতে পিটিশন দাখিল করা হয়।

মোশাররফের পক্ষ থেকে পিটিশনটি জমা দেন তার আইনজীবী আজার সিদ্দিক। আর মাজাহির আলি আকবর নকবির নেতৃত্বে বিচারকদের একটি পূর্ণাঙ্গ বেঞ্চ জানুয়ারি মাসের ৯ তারিখে এই পিটিশনের ওপর শুনানি শুনবেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: পারভেজ মোশাররফের ফাঁসির আদেশ

রায়টিতে অসঙ্গতি ও পরস্পরবিরোধী বক্তব্যের মিশ্রণ রয়েছে বলে অভিযোগ করা হয় আবেদনটিতে। এছাড়া বিশেষ আদালত খুব তাড়াহুড়ো করে বিচার প্রক্রিয়াটি শেষ করেছে বলেও অভিযোগ করা হয়।

আবেদনে আরও জানানো হয়, বিশেষ আদালত ফৌজদারি কার্যবিধির ধারা ৩৪২ এর অধীনে অভিযুক্তকে পরীক্ষা না করেই আবেদনকারীকে মৃত্যুদণ্ডের রায় দেয়। ফৌজদারি বিচারে আসামিদের যাচাই করার গুরুত্ব অপরিসীম এবং এই প্রয়োজনীয়তা পূরণে যে ত্রুটি হয়েছে তা মামলায় বিরূপ প্রভাব ফেলেছে।

এর আগে ১৭ ডিসেম্বর ইসলামাবাদের একটি বিশেষ আদালত রাষ্ট্রদ্রোহিতার অপরাধে মোশারফকে দোষী সাব্যস্ত করেছিলো এবং দেশটির সংবিধানের ৬নং অনুচ্ছেদে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

মৃত্যুদণ্ডের রায়ের একদিন পরই মোশাররফ এক ভিডিও বার্তায় পাকিস্তানের সামরিক বাহিনী এবং জনগণদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, পাকিস্তানের বিচারর ব্যবস্থার প্রতি আমার বিশ্বাস রয়েছে। আমি আশাবাদী তারা আমাকে ন্যায় বিচার দিবে।

আর চলতি মাসের শুরুর দিকে নিজের অনুপস্থিতিতে সাজা দেওয়া থেকে বিরত থাকতে লাহোরের উচ্চ আদালতে একটি আবেদন করেছিলেন মোশাররফ।

আরও পড়ুন: মোশাররফের ফাঁসির আদেশে অসন্তুষ্ট পাক সেনাবাহিনী