ক্রিসমাস দিবসেও হংকংয়ে সহিংস বিক্ষোভ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হংকংয়ে বিক্ষোভকারীর একটি চিত্র

হংকংয়ে বিক্ষোভকারীর একটি চিত্র

ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ, পুলিশের কাঁদানে গ্যাস ও বিক্ষোভকারীদের ইট-পাটকেল নিক্ষেপের মধ্য দিয়ে হংকংয়ে অতিবাহিত হলো ক্রিসমাস দিবস।

হংকংয়ের বিভিন্ন বাণিজ্যিক শহরে বিক্ষোভকারীরা সমবেত হয়। এ সময়ে ‘হংকং মুক্ত করো,’ ‘আমাদের সময়ের অভ্যুত্থান’ স্লোগfন দিতে থাকে বিক্ষোভকারীরা। এক পর্যায়ে তাদের ওপর কাঁদানে গ্যাস ও মরিচের গুঁড়া নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। ঘটে সংঘর্ষও।

বিজ্ঞাপন

তবে, বিবিসি জানিয়েছে, বুধবারের (২৫ ডিসেম্বর) সংঘর্ষ মঙ্গলবারের চেয়ে মাত্রায় কম ছিলো। ক্রিসমাস ইভে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ছিলো ভয়াবহ। এদিন বিক্ষোভকারীরা শহরের বিভিন্ন অংশে ব্যারিকেড দিয়ে রাস্তা আটকিয়ে দেয়। পুলিশকে লক্ষ্য করে পেট্রোল বোমা ছুঁড়ে। বিক্ষোভকারীদের ওপর লাঠি চার্জ ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ।

হংকং সরকারের প্রধান ক্যারি ল্যাম অভিযোগ করেছেন, শহরের বিভিন্ন নাগরিক ও পর্যটকদের ক্রিসমাস উদযাপন মাটি করে দিয়েছে কিছু সংখ্যক বেপরোয়া ও স্বার্থান্বেষী দাঙ্গাবাজ।

বুধবার এক ফেসবুক বার্তায় তিনি লিখেন, ‘বিক্ষোভকারীদের অবিবেচক কর্মকাণ্ডের জন্য শুধু ক্রিসমাস উদযাপনই নষ্ট হয়নি, স্থানীয় ব্যবসা-বাণিজ্যও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।’

চলতি বছরের জুনে সরকারের এক বিলের প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়। ওই বিলের মাধ্যমে হংকং থেকে বিভিন্ন অপরাধের অভিযোগে আটকদের মূল চীনে (মেইনল্যান্ড চীন) হস্তান্তরের কথা বলা হয়। প্রচণ্ড বিক্ষোভের মুখে হংকং সরকার বিলটি প্রত্যাহার করে। তবে হংকং সরকারে আমূল পরিবর্তন আনতে ও বিক্ষোভকারীদের ওপর পুলিশি হামলা ও নির্যাতনের ঘটনায় তদন্তের দাবিতে বিক্ষোভ করে আসছে গণতন্ত্রকামীরা।