নারিকেলের ওয়াইন খেয়ে ১১ জনের মৃত্যু

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

নারকেলের তৈরি ওয়াইন, ছবি: সংগৃহীত

নারকেলের তৈরি ওয়াইন, ছবি: সংগৃহীত

ফিলিপাইনে নারিকেলের ওয়াইন খেয়ে ১১জনের মৃত্যু হয়েছে। এছাড়া এ ঘটনায় আরও ৩০০ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। সোমবার (২৩ ডিসেম্বর) দেশটির স্বাস্থ্য অধিদফতর ও স্থানীয় কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছেন।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার দক্ষিণের দুটি শহর লাগুনা ও কিউজোনে এ ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার ও রোববারের মধ্যে এই মৃত্যুর ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন লাগুনার মেয়র ভেনার মুঞ্জ। আহতের মধ্যে দুজনের অবস্থা আশংকাজনক বলে তিনি স্থানীয় একটি রেডিওতে জানায়।

দেশটির স্থানীয় ভাষায় নারিকেলের ওয়াইনটি ল্যাম্বনোগ নামে পরিচিত।

দেশটির স্বাস্থ্য অধিদফতর ও স্থানীয় কর্তৃপক্ষ থেকে জানানো হয়, বড়দিন উপলক্ষে তারা ল্যাম্বনোগ পান করে। আর এতে বিষক্রিয়া হয়ে তাদের শারীরিক অবস্থার অবনতি ঘটে। এছাড়া অসুস্থ ব্যক্তিদের রক্ত ও ল্যাম্বনোগের নমুনা সংগ্রহ করা হয়েছে এবং ল্যাবে এর পরীক্ষা চলছে। সোমবারের মধ্যে ফলাফল পাওয়া যাবে বলে জানায় তারা।

ফিলিপাইনে ল্যাম্বনোগের উত্পাদন ও বিক্রয় প্রচলিত রয়েছে। কিন্তু প্রায়শই বিপজ্জনক কেমিক্যাল দিয়ে অবৈধভাবে এটি তৈরি করা হয়।

দেশটিতে ছুটির দিন ও উৎসবগুলোতে এ পানীয়টি ব্যাপকহারে পান করা হয়।। স্থানীয় কর্তৃপক্ষ জানায়, জন্মদিনের উৎসব ও অবসরের পানীয় হিসেবে কিছু লোক এটি কিনেছিলেন। আর স্থানীয় কর্মকর্তারা বড়দিন উপলক্ষে অন্যদের দান করেছিলেন।

এদিকে এই ওয়াইন খেয়ে মৃত্যুর ঘটনা প্রথম নয়। এর আগের বছর ল্যাম্বনোগ খেয়ে দেশটিতে প্রায় ২১ জন লোক মারা যায়।