ফের আফগানিস্তানের প্রেসিডেন্ট হচ্ছেন আশরাফ গনি

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

আফগানিস্তান প্রেসিডেন্ট আশরাফ গনি, ছবি: সংগৃহীত

আফগানিস্তান প্রেসিডেন্ট আশরাফ গনি, ছবি: সংগৃহীত

দ্বিতীয় মেয়াদে আফগানিস্তানের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন আশরাফ গনি। প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ভোট গণনায় দেখা গেছে, ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে জয়ী হতে যাচ্ছেন তিনি।

রোববার (২২ ডিসেম্বর) দেশটির নির্বাচন কমিশন প্রাথমিক ফলাফল ঘোষণা করে। এতে দেখা যায়, আশরাফ গনি ৫০ দশমিক ৬৪ শতাংশ ও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ৩৯ দশমিক ৫২ শতাংশ ভোট পেয়েছেন। মাত্র ৩ দশমিক ৮৫ শতাংশ ভোট পেয়ে সাবেক প্রধানমন্ত্রী গুলবুদিন হেকমাতইয়ার তৃতীয় স্থানে রয়েছেন।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশনের প্রধান হাওয়া আলাম নূরিস্তানি বলেন, ‘আমরা দায়িত্ব ও সততার সঙ্গে আমাদের কর্তব্য পালন করেছি।’ তবে, কবে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে সেটি জানায়নি নির্বাচন কমিশন।

১৯ অক্টোবর ভোটের ফলাফল ঘোষণা করার কথা থাকলেও কারিগরিগত সমস্যা উল্লেখ করে তা বার বার পিছিয়ে দেয় নির্বাচন কমিশন। গত ২৮ সেপ্টেম্বর আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়। বিক্ষোভের মাঝে অনুষ্ঠিত ভোটগ্রহণে কারচুপি হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

নির্বাচনে কারচুপি হয়েছে অভিযোগ তুলে আব্দুল্লাহ আব্দুল্লাহর সমর্থকেরা নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছেন। একই সঙ্গে তারা নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছেন।

২০১৪ সালের নির্বাচনে আশরাফ গনি ও আব্দুল্লাহ আব্দুল্লাহ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হলে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ঐক্যমত্যের সরকার গঠন করেন তারা। সমঝোতা অনুযায়ী প্রেসিডেন্ট হন আশরাফ গনি ও প্রধান নির্বাহী কর্মকর্তা হন আব্দুল্লাহ আব্দুল্লাহ।