৬ বছর বয়সের উদ্যমী শিশু

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

টেবিল টেনিস খেলা শিশুটি, ছবি: সংগৃহীত

টেবিল টেনিস খেলা শিশুটি, ছবি: সংগৃহীত

৬ বছর বয়সে শিশুরা কী করে? সাধারণত ছোটাছুটি, খেলাধুলা নিয়ে ব্যস্ত থাকে। তবে তাদের বকুনি দিলে তারা আবার নিশ্চুপ হয়ে যায়। আগ্রহ হারিয়ে ফেলে কাজে। কিন্তু চীনে ৬ বছরের এক শিশু রয়েছে যে কিনা টেবিল টেনিস খেলা প্র্যাকটিস নিয়ে ব্যস্ত। প্রশিক্ষক বকা দিলেও সে ঘুরে এসে নতুন উদ্যমে খেলা শুরু করে। এমনি এক ভিডিও হৈচৈ ফেলে দিয়েছে নেট দুনিয়ায়।

এমনি এক ভিডিও প্রকাশ করেছে চীনের সংবাদ মাধ্যম সাইথ চায়না মর্নিং পোস্ট। যা দেখে মুগ্ধ সবাই। একটি ভিডিওর মাধ্যমেই এখন তিন মিলিয়নের বেশি লোক অনলাইনে শিশুটিকে ফলো করছে।

বিজ্ঞাপন

সাইথ চায়না মর্নিং পোস্টে প্রকাশিত ভিডিওটিতে দেখা যায়, টেবিল টেনিস প্র্যাকটিস করা ৬ বছরের শিশুটির নাম লি ওয়াই ওয়াই। অনুশীলনে ব্যস্ত শিশুটি। একের পর এক বল মেরেই যাচ্ছে। যা খুব দ্রুত। খুব কমই বল মিস করছে সে। প্রতি সপ্তাহে ৫-৬টি সেশনে অনুশীলন করে লি।

তার প্রশিক্ষক তাকে কঠোর প্রশিক্ষণ দেয়। ভিডিওতে আরও দেখা যায় তার প্রশিক্ষক তাকে বকা দিয়ে বলছে, যদি ধৈর্য না ধরে রাখতে পারো তাহলে ছেড়ে দাও। যা শুনে কান্নায় ভেঙে পড়ে সে। তবুও হাল না ছেড়ে নতুন উদ্যমে প্র্যাকটিস শুরু করে সে।

লি ওয়াইের বাবা বলেন, 'মধ্যপথে হাল ছেড়ে দেওয়ার মেয়ে সে নয়। সে যতটুকু অর্জন করেছে তার পুরোটুকু তার পরিশ্রমের কারণ। বাবা হিসেবে নিজের সন্তানকে কান্না করতে দেখে যে কারোরই খারাপ লাগবে। তবে এটি জীবনের অংশ।'

দীর্ঘ এক বছর ধরে প্রশিক্ষণ নিচ্ছে লি। যার ফলশ্রুতিতে বয়স ভিত্তিক একটি শিরোপাও জিতেছে লি। ভবিষ্যতে একজন অ্যাথলেট হতে চায় সে। আর তার বাবা মার ইচ্ছা সে যা কিছুই করুক তার সঙ্গে আমরা আছি।

এদিকে লি কে দেখে জাপানের টেবিল টেনিস খেলোয়াড় আই ফুকায়ারা কথা মনে পরে। যে কিনা ছোট থাকতে থেকে প্র্যাকটিস শুরু করে এবং যার ফলশ্রুতিতে অলিম্পিকে স্বর্ণও জিতেছিলো।