ট্রাম্প ভীমরতিগ্রস্ত বৃদ্ধ!

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন, ছবি: বিবিসি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন, ছবি: বিবিসি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ভীমরতিগ্রস্ত (ডটার্ড) বৃদ্ধ বললেন উত্তর কোরিয়ার ভাইস পররাষ্ট্রমন্ত্রী চুই সন হুই। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ট্রাম্প যদি আমাদের সঙ্গে লড়াইয়ের মুখোমুখি হন তবে তিনি অবশ্যই ভীমরতিগ্রস্ত বৃদ্ধ(ডটার্ডের ডটেজ) হিসেবে চিহ্নিত হবেন।

বিজ্ঞাপন

চুই আরও বলেন, 'আমাদের বিরুদ্ধে ট্রাম্পের মন্তব্য আমাদের জনগণের বিদ্বেষকে উত্সাহিত করে। তারা আমাদের সর্বোচ্চ নেতৃত্বের কথা উল্লেখ করার সময় কোন রকম সম্মান দেখাননি।' তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, 'দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর কথার যুদ্ধ আবার শুরু হতে পারে।'

এর আগে লন্ডনে অনুষ্ঠিত ন্যাটো সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ায় সামরিক পদেক্ষেপের হুমকি দেন। এসময় ডোনাল্ড ট্রাম্প বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র পিয়ংইংয়ের বিরুদ্ধে সামরিক শক্তি ব্যবহারের অধিকার সংরক্ষণ করেছে। এছাড়া তিনি উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন কে রকেটম্যান হিসেবে সম্বোধন করেন। যার প্রেক্ষিতে এ কথা বলেন উত্তর কোরিয়ার ভাইস পররাষ্ট্রমন্ত্রী।

এর আগেও ২০১৭ সালেও ট্রাম্পকে বৃদ্ধ ও ভীমরতিগ্রস্ত বলে সম্বোধন করে উত্তর কোরিয়া।

আর চলতি বছরের মধ্যে প্রথমবারের মতো পিয়ংইয়ং ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে প্রকাশ্যে সমালোচনা করলো বলে জানিয়েছেন বিবিসির কোরিয়ার সংবাদদাতা লরা বিকার।

উল্লেখ্য, পারমাণবিক অস্ত্র নিয়ে দুদেশের মধ্যে আলোচনা অব্যাহত রয়েছে। ২০১৮ সালে দুবার পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ দুই দেশের প্রধান আলোচনায় বসেন। কিন্তু কোন ফলাফল ছাড়ায় আলোচনা সমাপ্ত হয়। এছাড়া চলতি বছরের দুই দেশের ঊর্ধ্বতন কূটনৈতিকগণও আলোচনায় বসেন। কিন্তু এতেও কোন ফলাফল বের হয়নি। আর পারমাণবিক অস্ত্র ও বিভিন্ন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করায় দেশটির ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র।