ইরান পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র তৈরি করছে, দাবি ইউরোপের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ইরানের তৈরি ক্ষেপণাস্ত্র

ইরানের তৈরি ক্ষেপণাস্ত্র

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ইরান পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র তৈরি করছে বলে অভিযোগ করেছে ইউরোপের তিন শক্তিশালী দেশ। ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্যের রাষ্ট্রদূতরা যৌথভাবে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে দেওিয়া এক চিঠিতে এ অভিযোগ করেছেন।

২০১৫ সালের পরমাণু চুক্তিকে লঙ্ঘন করে ইরান ক্ষেপণাস্ত্র তৈরি করছে- এ তথ্য পরবর্তী প্রতিবেদনে নিরাপত্তা পরিষদে তুলে ধরতে জাতিসংঘ মহাসচিবকে অনুরোধ করেছেন রাষ্ট্রদূতরা।

বিজ্ঞাপন

বুধবার (৪ ডিসেম্বর) প্রকাশ পাওয়া ওই চিঠিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ইরানের নতুন মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র শাহাব-৩ এর পরীক্ষামূলক উতক্ষেপণের কথা উল্লেখ করা হয়েছে। শাহাব-৩ পরমাণু অস্ত্রবাহী বলে অভিযোগ করা হয়েছে ওই চিঠিতে।

ইউরোপীয়দের পাশাপাশি যুক্তরাষ্ট্রেরও উচ্চ পর্যায়ের এক কর্মকর্তা অভিযোগ করেছেন, ইরান পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র তৈরিতে কাজ করছে।

তবে, ইরানের পক্ষ থেকে এসব অভিযোগ অস্বীকার করা হয়েছে। একই সঙ্গে দেশটি দাবি করেছে, তাদের সব ক্ষেপণাস্ত্র কর্মসূচি বৈধ ও কোনো চুক্তির লঙ্ঘন নয়। ক্ষেপণাস্ত্র তৈরি কর্মসূচির সঙ্গে ক্ষেপণাস্ত্র অস্ত্রের কোনো সংশ্লিষ্টতা নেই বলেও দাবি করেছে ইরান।

অনেক পর্বের সংলাপের পর যুক্তরাষ্ট্রের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য ও জার্মানির সঙ্গে ইরানের পরমাণু বিষয়ক এক চুক্তি হয় ২০১৫ সালে। ওই চুক্তির আলোকে ইরান পরমাণু কর্মসূচিতে ধীর গতি আনার প্রতিশ্রুতি দেয়। এর বিনিময়ে যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলো ইরানের ওপর নিষেধাজ্ঞা শিথিলের প্রতিশ্রুতি দেয়।

ঐতিহাসিক ওই চুক্তি থেকে ২০১৮ সালের মে মাসে বেরিয়ে আসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন যুক্তরাষ্ট্র। তবে, নিরাপত্তা পরিষদের বাকি চার সদস্য—ফ্রান্স, যুক্তরাজ্য, রাশিয়া, চীন ছাড়াও জার্মানি এখনো চুক্তিটির প্রতি সমর্থন জানিয়ে আসছে।