ব্রিটেনের নির্বাচনে ট্রাম্পকে দূরে থাকতে বললেন জনসন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের নির্বাচন থেকে ট্রাম্পকে দূরে থাকতে বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। শুক্রবার (২৯ নভেম্বর) এলবিসি রেডিওতে এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ন্যাটো শীর্ষ সম্মেলনে লন্ডন সফর করবেন, তখন তিনি ব্রিটেনের নির্বাচনের সাথে জড়িত না হলে সবচেয়ে ভাল হবে।

বিজ্ঞাপন

জনসন আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো ঘনিষ্ঠ বন্ধু এবং মিত্র কখনো একে অপরের নির্বাচনে হস্তক্ষেপ করতে চাই না। এছাড়া বিষয়টি কোন পক্ষ সমর্থনও করে না।

এদিকে নির্বাচনে জয়ী হলে ৩১ জানুয়ারির মধ্যে বেক্সিট ইস্যু সমাধান করবে বলে জানিয়েছেন জনসন। বেক্সিট নিয়ে জনসন বলেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কোন চুক্তি ছাড়াই তারা বেক্সিট চুক্তি করবে।

এদিকে জনসনের এমন বক্তব্যের পর ট্রাম্প প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা সাংবাদিকদের জানান, ট্রাম্প অন্য দেশের নির্বাচনে হস্তক্ষেপ না করার বিষয়ে পুরোপুরিভাবে সচেতন রয়েছেন।

এর আগে অক্টোবরে ব্রিটিশ নির্বাচন নিয়ে ট্রাম্প বলেন, ব্রিটেনের লেবার পার্টির নেতা জেরেমি করবিন ব্রিটেনের জন্য উপযুক্ত নয়। আর ব্রিটেনে আগের সফরে ট্রাম্প থেরেসা মের ব্রেক্সিট নীতি নিয়ে সমালোচনা করেছিলেন।

তবে ব্রিটেনের নির্বাচনী প্রচারণায় ট্রাম্পের অংশগ্রহণ জনসনের কনজারভেটিভ দলের জন্য সুখকর বার্তা বয়ে আনবে না বলে জানিয়েছেন কনজারভেটিভ দলের এক সিনিয়র নেতা।

উল্লেখ্য, ১২ ডিসেম্বর ব্রিটেনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ব্রেক্সিট কার্যকর হতে যে জটিলতার সৃষ্টি হয়েছে সে কারণেই ২০১৫ সালের পর এটি দেশটির তৃতীয় নির্বাচন। এদিকে নির্বাচন নিয়ে লেবার পার্টির নেতা করবিন অভিযোগ করে বলেন, নির্বাচনে জয়ী হলে জনসন বেক্সিট চুক্তি হওয়ার পর ব্রিটেনের স্বাস্থ্য সেবার অনেকাংশ মার্কিন ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দিবে। কিন্তু জনসনের এমন অভিযোগকে অস্বীকার করেছেন।