লন্ডন ব্রিজে হামলাকারী পাকিস্তানি বংশোদ্ভূত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

লন্ডন ব্রিজে হামলাকারী উসমান খান, ছবি: সংগৃহীত

লন্ডন ব্রিজে হামলাকারী উসমান খান, ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের লন্ডন ব্রিজে হামলাকারীর পরিচয় জানা গেছে। লন্ডন পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে, হামলাকারী পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক উসমান খান (২৮)। তিনি স্টাফোর্ডশায়ারের বাসিন্দা। তার জন্ম লন্ডনে।

শুক্রবার (২৯ নভেম্বর) লন্ডন ব্রিজে উসমান খান পথচারীদের ওপর ছুরি দিয়ে হামলা চালায়। এ সময় পুলিশের গুলিতে ঘটনাস্থলেই নিহত হয় উসমান। তার হামলাকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে উল্লেখ করেছে পুলিশ।

বিজ্ঞাপন

লন্ডন পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে, সন্ত্রাসী কার্যক্রমের জন্য ২০১২ সালে অভিযুক্ত হয়েছিলেন উসমান খান। জেলও খেটেছিলেন তিনি। শর্তের ভিত্তিতে ২০১৮ সালের ডিসেম্বর তাকে ছেড়ে দেওয়া হয়।

ব্রিটিশ সংবাদপত্র দ্য টাইমস জানিয়েছে, অবস্থান শনাক্তকারী বৈদ্যুতিক যন্ত্র (ইলেক্ট্রনিক ট্যাগ) পড়া ও তার চলাফেরা নজরদারি করতে দেওয়ার শর্তের ভিত্তিতে ছাড়া পেয়েছিলো উসমান খান।

আরো পড়ুন: লন্ডন ব্রিজে সন্ত্রাসী হামলা, পুলিশের গুলিতে নিহত ১

আরেক ব্রিটিশ সংবাদপত্র দ্য টেলিগ্রাফ জানায়, উসমান কোনো ধরনের ডিগ্রি অর্জন ছাড়াই স্কুল ছেড়ে দিয়েছিলো। স্কুলে পড়া অবস্থায় তার মা অসুস্থ হয়ে পড়লে পাকিস্তানেও বেশ কয়েক বছর কাটিয়েছে সে। যুক্তরাজ্যে ফেরত যাওয়ার পর ইন্টারনেটে চরমপন্থার প্রচার শুরু করেন তিনি। দ্রুত উল্লেখযোগ্য সংখ্যক অনুসারীও তৈরি করে ফেলেছিলেন।

তার চরমপন্থা প্রচারের বিষয়টি যুক্তরাজ্যের পুলিশ ও গোয়েন্দার নজরে এলে তাকে সন্ত্রাসী আইনে আটক ও বিচার করা হয়। ২০১০ সালে একটি বোমা হামলার পরিকল্পনার সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে তাকে আট বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিলো।