দূষণ রোধে পাকিস্তানে পরিবেশ সূচক চালু

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পরিবেশ সূচকের উদ্বোধন করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান/ ছবি: সংগৃহীত

পরিবেশ সূচকের উদ্বোধন করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান/ ছবি: সংগৃহীত

পরিবেশ দূষণ রোধ ও জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব কমাতে পরিবেশ সূচক চালু করেছে পাকিস্তান। সোমবার (২৫ নভেম্বর) দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান এ সূচকের উদ্বোধন করেন।

প্রাথমিকভাবে পরিষ্কার-সবুজ পাকিস্তান সূচক নামের এই পরিবেশ সূচকের আওতায় আনা হচ্ছে পাকিস্তানের ১৯টি শহর। এ তালিকায় অন্য শহরের সঙ্গে রয়েছে লাহোর, গুজরানওয়ালা, রাওয়ালপিন্ডি, ফয়সালাবাদ,সারগোধা, শাহিওয়াল, মুলতান, দেরা, গাজিখান, ওকারা ও বাহাওয়ালপুর।

বিজ্ঞাপন

জনস্বার্থের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রে প্রতিযোগিতা চলবে এসব শহরের। প্রত্যেক শহরের র‌্যাংকিং হবে নিরাপদ সুপেয় পানি, বর্জ্য ব্যবস্থাপনা, নগরীর সৌন্দর্য বর্ধন,  পরিষ্কার-পরিচ্ছন্ন রাস্তা-ঘাট, ব্যবহারযোগ্য পার্ক, গাছ লাগানো, স্বাস্থ্যসম্মত জন-শৌচালয় ও পরিবেশ রক্ষায় নাগরিক অংশগ্রহণের ওপর ভিত্তি করে।

এই পরিবেশ সূচক উদ্বোধনের সময় দেয়া ভাষণে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানকে পরিষ্কার-পরিচ্ছন্ন ও সবুজ করে গড়ে তোলার প্রতিশ্রুতির পুনরাবৃত্তি করেন। এ সময় তিনি সরকারের এই পরিবেশবান্ধব প্রচেষ্টায় শামিল হওয়ার আহ্বান জানান।

উদ্বোধন অনুষ্ঠানে ইমরান খানের পরিবেশ বিষয়ক উপদেষ্টা মালিক আমিন আসলাম সরকারের এই কাজে শামিল হতে শিক্ষার্থী ও যুবদের এগিয়ে আসতে আহ্বান করেন। পরিবেশ রক্ষার কাজে যারা অংশ নেবে, তাদের সরকারের তরফ থেকে পুরস্কৃত করা হবে বলে জানান আমিন আসলাম।

পরিবেশবান্ধব পাকিস্তান গড়ে তোলার পরিকল্পনার অংশ হিসেবে তিনি জানান, তাদের সরকার দেশে বৈদ্যুতিক গাড়ি চালু করার কথা ভাবছে।

ইমরান খানের সরকার পরিবেশ রক্ষায় এরই মধ্যে বিভিন্ন কর্মসূচি ও পদক্ষেপ নিয়েছে। পরিবেশ সূচক চালু তারই ধারাবাহিকতা। এর আগে বিলিয়ন ট্রি সুনামি (১০ লাখ গাছ লাগানো কর্মসূচি) ও ক্লিন গ্রিন পাকিস্তান (পরিষ্কার-সবুজ পাকিস্তান) কর্মসূচি হাতে নেয় দেশটির সরকার।