ভারতের 'লা গোবরিনা' উৎসব

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পৃথিবীতে উৎসবের শেষ নেই। প্রতিদিনই কোন না কোন উৎসবে মাতে দুনিয়া। আর প্রতিটি উৎসবই একটি আরেকটি থেকে আলাদা। উৎসবের জন্য রয়েছে মানুষের ব্যাপক আগ্রহ। যেমন স্পেনের ‘লা টমেটিনা’ উৎসব। পাকা টমেটো ছুড়ে উৎসব পালন করা হয়। আর সারা বিশ্ব থেকে মানুষ আসে এই উৎসবে অংশ নিতে।

স্পেনের ‘লা টমেটিনা’ উৎসবের ভারতীয় একটি সংস্করণ করা হয়েছে! উৎসবটিকে বলা হচ্ছে ‘লা গোবরিনা’! তবে স্থানীয়ভাবে এর নাম ‘গোরাইহাব্বা’।

বিজ্ঞাপন

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ‘লা গোবরিনা’ উৎসবের একটি ভিডিও। যেখানে ভারতীয়রা গরুর কাঁচা গোবর একে অন্যের ওপর ছুড়ে মারছেন!

দিওয়ালির পরে ভারতের তামিলনাড়ু প্রদেশের গুমাতাপুরমে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

গুমাতাপুরমে রয়েছে বীরেশ্বরার মন্দির। ওই এলাকা ও আশপাশে থাকা প্রায় তিন হাজার খাটাল থেকে গোবর এনে জড়ো করা হয় মন্দিরের কাছে। এরপর ভক্তরা সেই গোবরের স্তূপে দাঁড়িয়ে একে অন্যের দিকে ছুঁড়তে থাকে কাঁচা গোবর। এ ভাবেই লা গোবরিনা উৎসবে মেতে ওঠেন গুমাতাপুরম ও সংলগ্ন এলাকার বাসিন্দারা।

ওই এলাকার মানুষদের বিশ্বাস, গায়ে গোবর মাখলে ভালো স্বাস্থ্যের অধিকারী হওয়া যায়।

এ বিষয়ে উৎসবে অংশ নেওয়া প্রভু বলেন, 'গোবরের প্রচুর ঔষধি গুণ রয়েছে। গোবর ছোঁড়া দেখে অনেকে বলে আমাদের রোগ ছড়াবে। কিন্তু ভগবান বীরেশ্বরার ওপর বিশ্বাস রেখে আমরা গোবর নিয়ে খেলি। এতে আমাদের কোনও অসুবিধা হয় না।'