গান্ধী পরিবারের বিশেষ নিরাপত্তা বাতিল

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গান্ধী পরিবার, ছবি: সংগৃহীত

গান্ধী পরিবার, ছবি: সংগৃহীত

গান্ধী পরিবারের সদস্য রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীর বিশেষ নিরাপত্তা ব্যবস্থা বাতিল করলো ভারতের বিজেপি সরকার। শুক্রবার (৮ নভেম্বর) ভারতের কেন্দ্রীয় সরকার থেকে এই ঘোষণা দেওয়া হয়।

দেশটির সরকারি তথ্য মতে, বিশেষ প্রোটেকশন গ্রুপ (এসপিজি) ক্যাটাগরির নিরাপত্তা পাবেন না সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী। তার পরিবর্তে কেবল জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা পাবেন তারা।

বিজ্ঞাপন

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তা বলেন, এসপিজি নিরাপত্তার আওতায় যারা রয়েছেন, প্রতিবছরই তাদের ওপর হামলার আশংকা কতটুকু রয়েছে, তা পর্যবেক্ষণ করা হয়। গান্ধী পরিবারের ওপর হামলা আশংকা কমে গিয়েছে বলে সম্প্রতি এক পর্যবেক্ষণে দেখা যায়। তাই তাদেরকে এসপিজি নিরাপত্তার পরিবর্তে জেড প্লাস ক্যাটাগরি নিরাপত্তার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তবে গান্ধী পরিবারকে না জানিয়ে ভারতের মোদি সরকার এমনটি করেছে বলে দাবি করেন গান্ধী পরিবারের ঘনিষ্ঠজনদের।

এর আগে চলতি বছরের আগস্টে ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের এসপিজি নিরাপত্তা তুলে নেয় মোদি সরকার। তারপর থেকে শুধুমাত্র নরেন্দ্র মোদি এবং গান্ধী পরিবারের সদস্যরাই এই নিরাপত্তা পেতেন।

তবে এই সিদ্ধান্তের পর দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাড়ির সামনে বিক্ষোভ করছে কংগ্রেসের সদস্যরা। তাদের দাবি রাজনৈতিক প্রতিহিংসার কারণে তাদের নিরাপত্তা বলয় তুলে নেওয়া হয়েছে।

এ বিষয়ে কংগ্রেস নেতা কেসি বেণুগোপাল বলেন, প্রতিশোধের নেশা এবং রাজনৈতিক প্রতিহিংসায় অন্ধ হয়ে গিয়েছেন নরেন্দ্র মোদী এবং অমিত শাহ। এর ফলে তারা গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, গান্ধী পরিবারের দুই সদস্য ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধী নিহত হওয়ার পর থেকেই তাদের নিরাপত্তার জন্য বিশেষ বাহিনী এসপিজি গড়ে তোলা হয়। আর তখন থেকেই এই নিরাপত্তা পেয়ে আসছে পরিবারটি।