দিল্লিতে বায়ু দূষণ: ৮০ জন পাঞ্জাবি কৃষক আটক

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

খড় পুড়ানোর ছবি, ছবি: সংগৃহীত

খড় পুড়ানোর ছবি, ছবি: সংগৃহীত

বায়ু দূষণে বিপর্যস্ত ভারতের রাজধানী দিল্লি। এর ফলে শহরটির সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। আর প্রতি বছর শীতকালের শুরুতে দিল্লির অবস্থা আরও খারাপ হয়ে যায়। কারণ, এ সময় প্রদেশটির আশপাশের অঞ্চলগুলোতে প্রচুর পরিমাণে খড় পুড়ানো হয়। এতে দিল্লির অবস্থা ভয়াবহ হয়ে ওঠে।

এদিকে, বায়ু দূষণের অভিযোগে আটক করা হয়েছে প্রায় ৮০ জন পাঞ্জাবি কৃষককে। বৃহস্পতিবার (৭ নভেম্বর) তাদের আটক করা হয়। দেশটির সরকারি কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর নিশ্চিত করেছে ভারতের স্থানীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

বিজ্ঞাপন

এর আগে গত ৪ নভেম্বর (সোমবার) দেশটির সুপ্রিম কোর্ট খড় পুড়িয়ে ফেলাকে অৈবধ ঘোষণা করেন। এছাড়া খড় পোড়ানোর বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছেন। তবে আদালতের কথা অমান্য করে পাঞ্জাব এবং হরিয়ানা রাজ্যে খড় পোড়ানো অব্যাহত রয়েছে। আর পদক্ষেপ না নেওয়ার জন্য বুধবার স্থানীয় সরকারের তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

কেজরিওয়ালের সমালোচনা করে বিচারপতি অরুণ মিশ্র বলেন, আপনি কেবল আপনার আইভরি টাওয়ারে বসে নিয়ম-কানুন তৈরি করতে চান। আপনি কি বিরক্ত নন? আপনার অদক্ষতায় সাধারণ জনগণের জীবন যাচ্ছে।

এছাড়া দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লির দূষণের জন্য প্রতিবেশী রাজ্য হরিয়ানা ও পাঞ্জাবের কৃষকদেরই দায়ী করে আসছেন।

এ বিষয়ে পাঞ্জাবের এক পুলিশ কর্মকর্তা জানায়, গত তিন দিনে প্রায় ১৭ হাজারে খামারে আগুন দেখা যায়। এর মধ্যে শুধুমাত্র বৃহস্পতিবার ৪ হাজার ৭৪১ টি খামারে আগুন দেখা যায়।

এ দিকে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এএফপি ওই পুলিশ কর্মকর্তা জানায়, পাঞ্জাবের ১৭৪ জন কৃষকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। এছাড়া আরও ৮৪ জন কৃষককে আটক করা হয়েছে।

দেশটির সরকারি তথ্য মতে, হরিয়ানা ও পাঞ্জাবে বছরে ১৮ মিলিয়ন টন ধান উৎপাদন হয়। যার ফলে প্রায় ২০ মিলিয়ন টন খড় উৎপাদন হয়। আর সেপ্টেম্বরের শেষের দিক থেকে দুটি রাজ্যে ৪৮ হাজারেরও বেশি খামার আগুনের খবর পাওয়া গেছে যা ২০১৮ সালের ৩০ হাজার ছিল।

আর এক গবেষণা দেখা যায়, দূষিত বায়ুর ফলে শহরটিতে প্রতি বছর কয়েক হাজার মানুষের অকাল মৃত্যু হচ্ছে।