৬৭ বছরে মা হলেন চীনা নারী

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃৃহীত

ছবি: সংগৃৃহীত

৬৭ বছর বয়সে মা হলেন তিয়ান নামের চীনের এক নারী। শুক্রবার (২৫ অক্টোবর) দেশটির জিয়াজুয়াং শহরের প্রসূতি ও শিশু স্বাস্থ্য সেবা হাসপাতালে কন্যা সন্তানের জন্ম দেন তিনি।

সোমবার (২৮ অক্টোবর) হাসপাতাল ও বাচ্চাটির বাবা-মা দাবি করেন, প্রাকৃতিকভাবেই সন্তান ধারণের ক্ষেত্রে দেশের প্রবীণ দম্পতি তারা।

বিজ্ঞাপন

এ বিষয়ে তিয়ানের স্বামী হুয়াং (৬৮) বলেন, স্বর্গ থেকে বাচ্চাটি আমাদের কাছে এসেছে।

বিষয়টি দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে। আর সেখানে তাদেরকে নিয়ে চলছে নানান ধরনের কথা। একজন বলেন, বাচ্চার পিতা মাতারা খুবই স্বার্থপর। এই বয়সে তারা বাচ্চার দেখাশুনা করতে পারবেন না এবং এর ফলে তার ভাইয়ের ওপর চাপ বাড়বে।

দেশটির স্থানীয় গণমাধ্যম থেকে জানা যায়, তিয়ানের একটি ছেলে সন্তান রয়েছে। যার জন্ম হয় ১৯৭৭ সালে। আর ১৯৭৯ সাল থেকে চীন জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে একটি শিশু নেওয়ার নিয়ম জারি করে। যার ফলে আর সন্তান নেননি তিনি বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, ২০১৬ সালে চীনা সরকার ঘোষণা দেয়, যেসব দম্পতির একটি মাত্র বাচ্চা রয়েছে, তারা আরও একটি সন্তান নিতে পারবে। আর এই ঘোষণায় কি তিয়ান দম্পতিকে অনুপ্রাণিত করেছে তা নিয়ে চলছে জল্পনা কল্পনা।

দ্বি-সন্তান নীতিটি বিষয়টি বেশি প্রভাব ফেলেছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। আর এর ফলে বয়স্ক মহিলাদের দ্বিতীয় সন্তানের জন্ম দেওয়ার বিষয়ে উত্সাহিত হবে বলে ধারণা করা হচ্ছে।

দেশটির ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের এক প্রতিবেদনে দেখা গেছে, ২০১৬ সালে চীনা মেয়েদের বাচ্চা ধারণের গড় বয়স ছিল ২৬.৯ বছর এবং ৪০ শতাংশ দম্পতির দুইটি করে সন্তান ছিল। আর অন্যদিকে ২০১৭ সালে ৫১ শতাংশ দম্পতির দুইটি করে সন্তান রয়েছে।