চীনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিক্ষোভে উত্তাল হংকং

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের কমিউনিস্ট শাসনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিক্ষোভে উত্তাল হংকং। বিক্ষোভকারীদের সহিংসতার মুখে পুলিশ বিক্ষোভকারীদের ওপর জলকামান, রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে।

মঙ্গলবার (১ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, চীনের কমিউনিস্ট শাসনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে তিয়েনআনমেন স্কয়ারে ট্যাংক, ক্ষেপণাস্ত্র, সামরিক বিমান ও সাঁজোয়া যানের মহড়াসহ সামরিক বাহিনীর বিভিন্ন কার্যক্রম প্রদর্শিত হয়।

বিজ্ঞাপন

বিক্ষোভকারীরা এ প্রতিষ্ঠাবার্ষিকীকে অবমাননা করে সংঘর্ষ করায় পুলিশি নির্যাতন ও বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালানো হয় বলে সংবাদের প্রতিবেদনে জানানো হয়।

আরও পড়ুন: গণবিক্ষোভের মুখে হংকংয়ে সরকারি দফতর বন্ধ ঘোষণা

বিক্ষোভকারীদের গণতন্ত্রপন্থি উল্লেখ করে পুলিশ এ অভিযান চালায়। 'ক্যাট এন্ড মাউস ক্ল্যাস' উল্লেখ করে প্রতিবেদনে জানানো হয়, হংকং দ্বীপের সরকারি দফতর থেকে ধাওয়া পাল্টা ধাওয়া চালিয়ে বিক্ষোভকারীদের শহরের হেনেসি রোডে নিয়ে যাওয়া হয়।

আরও পড়ুন: হংকংয়ে বিক্ষোভ: ক্যারি ল্যামের পদত্যাগ দাবি

কয়েক হাজার বিক্ষোভকারী পুলিশের বাধা অতিক্রম করে বিক্ষোভ চালিয়ে যায়। এক পর্যায়ে বিক্ষোভকারীরা পুলিশের ওপর হামলা চালায়। এ হামলায় একজন পুলিশ সদস্য গুরুতর আহত হয়।

দেশটির সংবাদমাধ্যম পুলিশের বরাতে জানায়, তারা নিজেদের আত্মরক্ষার্থে বিক্ষোভকারীদের ওপর গুলি চালায়।

আরও পড়ুন: হংকংয়ে পার্লামেন্ট ভবন ভাঙচুর

প্রায় চার মাসের এ বিক্ষোভে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের পাল্টাপাল্টি সংঘর্ষ চলছে। গত (৯ জুন) প্রস্তাবিত প্রত্যর্পণ বিল পাশের পর বিক্ষোভকারীরা একটি শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিল শুরু করে। বিক্ষোভকারীদের মতে, প্রত্যর্পণ বিলটি পাশ হলে হংকংয়ের ওপর হস্তক্ষেপ বাড়িয়ে দেবে চীনা সরকার। এরই জের ধরে হংকংয়ের এ বিক্ষোভ চলমান রয়েছে। বিক্ষোভকারীরা চীনের শাসন থেকে হংকংকে মুক্তির দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে। 

আরও পড়ুন: গণবিক্ষোভের মুখে হংকংয়ে সরকারি দফতর বন্ধ ঘোষণা

চীনের প্রত্যর্পণ বিলের প্রতিবাদে নতুন ‘আমব্রেলা মুভমেন্ট’