ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র বিভাগের প্রধান নিহত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লেবাননে ইসরায়েলের বিমান হামলায় হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র বিভাগের প্রধান ইব্রাহিম কুবাইসি নিহত হয়েছে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এবং হিজবুল্লাহ পৃথক বিবৃতিতে বুধবার নিশ্চিত করেছে এ তথ্য।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েল বিমান হামলা চালায়। এতে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র বিভাগের প্রধান ইব্রাহিম কুবাইসি নিহত হন। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে হিজবুল্লাহ একটি বিবৃতি দেয়। ওই বিবৃতিতে বলা হয়, ইসরায়েলি রকেট হামলায় ইব্রাহিম কুবাইসি শহীদ হয়েছেন। এ হামলায় অপর দুই জ্যেষ্ঠ কমান্ডারও নিহত হয়েছেন। এ দু’জনের নাম বিবৃতিতে প্রকাশ করা হয়নি।

জানা যায়, সোমবার (২৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালে লেবাননের দক্ষিণাঞ্চলীয় বেশ কিছু শহর ও গ্রামে হামলা চালায় ইসরায়েলি বিমান বাহিনী। এতে নিহত হন মোট ৫৫৮ জন। অতর্কিত এ হামলার জবাব দিতে মঙ্গলবার উত্তর ইসরায়েলের গ্যালিলি অঞ্চলের হাইফা, সাফেদ এবং নাজারেথ অঞ্চলে প্রায় ৩০০ রকেট ছোড়ে হিজবুল্লাহ। এরই জের ধরে মঙ্গলবারের বিমান হামলা চালানো হয় বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ইব্রাহিম কুবাইসির মৃত্যু নিশ্চিতে বিবৃতিতে হিজবুল্লাহ জানিয়েছে, ইব্রাহিক কুবাইসি এবং তার সহযোগী দুই কমান্ডার ‘জেরুজালেমের পথে শহীদ হয়েছেন।’

ইব্রাহিম কুবাইসি হিজবুল্লাহর একজন অন্যতম চৌকস কমান্ডার ছিলেন। গত শতকের আশির দশকের মাঝামাঝি সময় হিজবুল্লাহ প্রতিষ্ঠিত হওয়ার অল্প সময় পরেই গোষ্ঠীটিতে যোগ দেন কুবাইসি। তারপর গত প্রায় ৪০ বছর হিজবুল্লার ক্ষেপণাস্ত্র, রকেট ও বিস্ফোরক শাখার নেতৃত্ব দেওয়া এই কমান্ডার সংশ্লিষ্ট ছিলেন গোষ্ঠীটির প্রিসিশন-গাইডেড ক্ষেপণাস্ত্র তৈরির প্রকল্পের সঙ্গেও। হিজবুল্লার অনেক জেষ্ঠ কমান্ডারের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। হিজবুল্লার হাই-প্রোফাইল যত হামলা রয়েছে, তার প্রত্যেকটির সঙ্গেই সংশ্লিষ্টতা ছিল কুবাইসির।

প্রসঙ্গত, বিশ্বের অন্যতম বৃহৎ সশস্ত্র ইসলামি রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লার প্রধান ঘাঁটি লেবানন। দেশটির সরকারে এই গোষ্ঠীর কোনো প্রতিনিধি নেই, তবে ক্ষমতার প্রকৃত নিয়ন্ত্রক তারাই। এই গোষ্ঠীটি ইরানের মদদপুষ্ট।

গত সপ্তাহে লেবাননের সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহর সদস্যদের ব্যবহার করা হাজার হাজার পেজার ও ওয়াকি-টকিতে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের এই ঘটনায় লেবাননে ৪০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে; যাদের মধ্যে হিজবুল্লাহর অন্তত ১৬ সদস্য রয়েছেন। এই বিস্ফোরণের জন্য ইসরায়েলকে ব্যাপকভাবে দায়ী করছে হিজবুল্লাহ।