যা ভাবা হচ্ছিল, তারচেয়েও আগে শেষ হবে যুদ্ধ: জেলেনেস্কি

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলেদিমির জেলেনেস্কি বলেছেন, আগে যা ভাবা হচ্ছিল, তার চেয়েও আগে রাশিয়ার সঙ্গে যুদ্ধ শেষ হবে। আমরা আগের চেয়ে যুদ্ধ শেষ হওয়ার অনেক কাছাকাছি। তবে এর জন্য আমাদের শক্তিশালী হতে হবে; আরো বেশি শক্তিশালী।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রচারমাধ্যম এবিসি নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন জেলেনেস্কি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনেস্কি এবিসি’র সঙ্গে সাক্ষাৎকারে বলেছেন, আমরা যা ভাবি, তারচেয়েও রাশিয়ার সঙ্গে যুদ্ধ শেষ হওয়ার অনেক কাছাকাছি।

জেলেনেস্কি বলেন, এই সপ্তাহেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে রাশিয়ার সঙ্গে যুদ্ধ শেষ করার এবং বিজয় লাভের পরিকল্পনা পেশ করা হবে। তবে এজন্য ইউক্রেনের বন্ধু দেশগুলোকে আমাদের সেনাবাহিনীকে আরো শক্তিশালী করতে হবে। এ জন্য রাশিয়ার সঙ্গে সহযোগিতা দরকার হবে না, দরকার হবে কূটনৈতিক কৌশল। এপথেই যুদ্ধ শেষ করা সম্ভব। কিয়েভ আরো শক্তিশালী হয়ে রাশিয়াকে বাধ্য করা হবে যুদ্ধ শেষ করতে।

এর আগে মঙ্গলবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ইউক্রেনের পরিকল্পনা সম্পর্কে রাশিয়া সচেতন রয়েছে। তবে রাশিয়ার উদ্দেশ্য জয়লাভ করা করা। এর পরেই যুদ্ধ শেষ হবে।

এদিকে, ইউক্রেনের সেনাবাহিনীকে আরো শক্তিশালী করতে পাশ্চাত্যের দেশগুলোর কাছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানান জেলেনেস্কি।

তিনি বলেন, এই দূরপাল্লার অস্ত্র দিয়ে রাশিয়ার অত্যন্ত ভেতরে হামলা করতে চায় ইউক্রেন।

এ জন্য এই সপ্তাহেই ফের মার্কিন যুক্তরাষ্ট্র সফরে আসতে চান তিনি।