সেনেগাল উপকূলে ভাসমান নৌকায় ৩০ পচা-গলা মরদেহ উদ্ধার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সেনেগালে একটি নৌকা থেকে ৩০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয়রা জেলেরা ভাসমান একটি নৌকায় মরদেহগুলো পচা-গলা অবস্থায় দেখতে পেয়ে সেনা বাহিনীকে খবর দেয় বলে জানিয়েছে সেনা কর্তৃপক্ষ।

সোমবার (২৩ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালে উপকূলীয় অঞ্চলে একটি ভাসমান নৌকায় ৩০ জনের পচা-গলা মরদেহ উদ্ধার করা হয়। সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, মরদেহগুলো অতিমাত্রায় পচনের কারণে সেগুলো উদ্ধার, পরিচয় শনাক্তকরণ এবং স্থানান্তর কার্যক্রম অত্যন্ত সূক্ষ্মভাবে করা হচ্ছে। ধারণা করা হচ্ছে মরদেহগুলো বেশ কিছু দিন ধরে সাগরে ভাসমান অবস্থায় ছিল। নৌযানটি কখন এবং কোন স্থান থেকে যাত্রা শুরু করেছিল এবং কতজন যাত্রী তাতে ছিল তা নির্ধারণের জন্য তদন্ত চলছে।

এর আগে আগস্ট মাসে অবৈধ অভিবাসী প্রবেশ ও মৃত্যু ঠেকাতে সেনেগালে সরকার একটি ১০ বছর মেয়াদী পরিকল্পনা ঘোষণা করেছে। এছাড়া গত কয়েক সপ্তাহে দেশটির উপকূলে নৌকায় করে শত শত অভিবাসীকে আটক করেছে সেনেগাল কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, সাম্প্রতিক বছরগুলোতে, সেনেগাল হয়ে পশ্চিম আফ্রিকা ছেড়ে আসা অভিবাসীর সংখ্যা বেড়েছে। এসব অভিবাসীদের বেশিরভাগই যুবক। তারা সংঘাত, দারিদ্র্য এবং বেকারত্ব থেকে মুক্তির জন্য বিপজ্জনক সমুদ্রপথ পাড়ি দিয়ে স্প্যানিশ দ্বীপপুঞ্জে পৌঁছানোর চেষ্টা করে থাকে। জাতিসংঘ বলছে, গত বছর প্রায় ৪০ হাজার অভিবাসী ক্যানারি দ্বীপপুঞ্জে প্রবেশ করেছে। এদের মধ্যে প্রায় ১ হাজার অভিবাসী পথেই মারা গেছে বা নিখোঁজ হয়েছে বলে জানা গেছে। যদিও প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।