লেবাননে ইসরায়েলি হামলা: নিহত বেড়ে ২৭৪, আহত ১০২৪

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

লেবাননে ইসরায়েলি হামলা

লেবাননে ইসরায়েলি হামলা

লেবাননে ইসরায়েলি বোমা হামলায় নারী-শিশু ও চিকিৎসকসহ অন্তত ২৭৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও এক হাজার ২৪ জন।

সোমবার (২৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

বিজ্ঞাপন

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, সোমবার লেবাননের উত্তর সীমান্ত বরাবর আকাশ পথে হামলা চালায় ইসরায়েল। সে এলাকা থেকে লোকজনকে সরে দেওয়ার নির্দেশ দেওয়ার পর এ হামলা চালানো হয়। এতে নারী, শিশু ও দুই চিকিৎসকসহ অন্তত ২৭৪ জন নিহত হয়েছেন। নিহতের মধ্যে ২১ শিশু, ৩৯ জন নারী রয়েছেন। এছাড়াও এখন পর্যন্ত এক হাজার ২৪ জন আহত হয়েছেন।

এদিকে, যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স জানায়, সোমবার ইসরায়েলে লেবাননের হেজবুল্লাহকে লক্ষ্য করে কয়েকশ বার আকাশপথে হামলা চালায়। হামাস ও ইসরায়েলের মধ্যে হামলা ও পাল্টা হামলার পরিপ্রেক্ষিতে ইসরায়েল সোমবার ব্যাপকভাবে হামলা চালিয়েছে।

ইসরায়েল দাবি করেছে, লেবাননের সীমান্তবর্তী এলাকায় হেজবুল্লাহ অনেক অস্ত্র জমায়েত করার পর সাধারণ মানুষকে সেখান থেকে সরে যেতে বলা হয়।

রয়টার্স জানায়, এ নির্দেশ দেওয়ার পর পরই ইসরায়েল সীমান্তবর্তী এলাকায় আকাশপথে ব্যাপক হামলা চালিয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এক ভিডিও বার্তায় জানিয়েছেন, লেবাননে আমরা আরও ব্যাপকভাবে হামলা শুরু করেছি। আমাদের লক্ষ্য অর্জন না করা পর্যন্ত আমরা এ হামলা চালিয়ে যাবো। আমরা আমাদের উত্তরাঞ্চলের অধিবাসীরা নিরাপদে ঘরে ফিরে যাক, সেটি চাই।

গ্যালান্ট আরো বলেন, আমরা লেবাননের দক্ষিণাংশ, পূর্বাঞ্চলের বেকা উপত্যকা এবং সিরিয়ার কাছাকাছি উত্তরাঞ্চলে ইরান-সমর্থিত হিজবুল্লাহর ঘাটি লক্ষ করে আমরা হামলা করছি।