আইএসআইয়ের সাবেক প্রধান গ্রেফতার সেনাবাহিনীর নিজস্ব বিষয়: ইমরান খান

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

ছবি: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই)-এর সাবেক প্রধান (ডিরেক্টর জেনারেল) লেফটেন্যান্ট জেনারেল (অব.) ফাইয়াজ হামিদকে গ্রেফতার করাকে সেনাবাহিনীর নিজস্ব বিষয় বলে মন্তব্য করেছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রতিষ্ঠাতা ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।

বিজ্ঞাপন

ইমরান খান বলেন, এটি পাকিস্তান সেনাবাহিনীর নিজস্ব বিষয়। এর মাধ্যমে সেনাবাহিনীর মধ্যে দায়বদ্ধতা তৈরি হবে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) আদিয়ালা কারাগারে সাংবাদিকদের উদ্দেশে তিনি এ সব কথা বলেন। জিওটিভি, দ্য নিউজ এ বিষয়ে খবর প্রকাশ করে।

ইমরান খান বলেন, এর সঙ্গে আমার কোনো সম্পৃক্ততা নেই। সেনাবাহিনী যদি জেনারেল ফাইয়াজের (তৎকালীন) জবাবদিহিতা নিশ্চিত করতে চায়, তাহলে তাদের অগ্রসর হওয়া উচিত।

সেনাসদস্যদের জবাবদিহিতার মধ্যে আনাকে স্বাগত জানিয়ে পিটিআই প্রধান ইমরান বলেন, এটি খুব ভালো পদক্ষেপ হিসেবে মনে করি। এটি ভালো উদ্যোগ যে, সেনাবাহিনী নিজেদের জবাবদিহিতা মধ্যে আনতে চাইছে।

সোমবার (১২ আগস্ট) ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেসন্সের (আইএসপিআর) এক বিবৃতিতে জানায়, আইএসআই-এর সাবেক প্রধান (ডিরেক্টর জেনারেল) লেফটেন্যান্ট জেনারেল (অব.) ফাইয়াজ হামিদকে গ্রেফতার করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, পাকিস্তানের সুপ্রিম কোর্টের আদেশ পাওয়ার পর পাকিস্তানের সেনাবাহিনী এ বিষয়ে তদন্ত শুরু করে। তারই ভিত্তিতে সেসময় আইএসপিআর থেকে জানানো হয়, আইএসআইএ’র সাবেক প্রধান ফাইয়াজ হামিদের বিরুদ্ধে অভিযোগ অবসর গ্রহণের আগে তিনি সেনাবাহিনীর নিয়মনীতি লঙ্ঘন করেছেন।

একটি হাউজিং সোসাইটির ম্যানেজার ২০২৩ সালের নভেম্বর মাসে সুপ্রিম কোর্টে অভিযোগ আনেন, ফাইয়াজ হামিদ আইএসআই-এর দায়িত্বে থাকার সময় হাউজিং সোসাইটিতে অভিযান চালান এবং তিনি সেখানকার জমি বেআইনিভাবে দখল করে নেন। এছাড়া আরো মূল্যবান সম্পদ চুরি করে নিয়ে যাওয়া হয়।

আবেদনকারী মোইদ আহমেদ খান অভিযোগ করে বলেন, হাউজিং সোসাইটিতে অভিযানের সময় আমাদের ৪ সহকর্মীসহ আমাকে ধরে নিয়ে আটক করে রাখা হয়।

এজন্য কেন্দ্রীয় সরকারের আবেদন জানাচ্ছি, আইএসআই-এর সাবেক প্রধান (অবসরপ্রাপ্ত) ফাইয়াজ হামিদ এবং তার ভাই নাজাফের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হোক।

পাকিস্তানের প্রধান বিচারপতি কাজী ফায়েজ এবং আরো দুই বিচারপতির সমন্বয়ের একটি বেঞ্চে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে বেঞ্চ অভিযোগটি আমলে নিয়ে ২০২৩ সালের ৮ নভেম্বর যথাযথ কর্তৃপক্ষকে আইএসআইয়ের সাবেক প্রধান ফাইয়াজ হামিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে নির্দেশ প্রদান করেন।

আইএসপিআর থেকে জানানো হয়, পাকিস্তান আর্মি অ্যাক্টের অধীনে আইএসআই-এর সাবেক প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।