কুর্স্কের আরো এক জেলার লোকজনকে সরে যাওয়ার নির্দেশ রাশিয়ার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কুর্স্কের আরও একটি জেলা থেকে লোকজনকে সরে যেতে বলেছে রাশিয়া। ইউক্রেনের সৈন্যদের অগ্রগতির কারণে এবং বেলগোরডে জরুরি অবস্থা জরুরি অবস্থার বহাল থাকার পরিপ্রেক্ষিতে এ নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) কুর্স্কের ভারপ্রাপ্ত গভর্নরের বরাত দিয়ে রেডিও ফ্রি ইউরোপ রেডিও লিবার্টি (আরএফইআরএল) এ বিষয় খবর প্রকাশ করে।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, রাশিয়ার কুর্স্ক অঞ্চলের ভারপ্রাপ্ত গভর্নর অ্যালেকসেই স্মিনভ ১৫ আগস্ট টেলিগ্রাম চ্যানেলে এক নির্দেশনায় বলেছেন, গ্লুশকভ পুরো জেলা থেকে বাধ্যতামূলকভাবে সবাইকে সরে যেতে হবে।

তিনি বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এবং নিরাপত্তা বাহিনীর সুপারিশমতে গ্লুশকভ পুরো জেলার সবাইকে সেখান থেকে সরে যেতে হবে।

এদিকে, ইউক্রেন কর্তৃপক্ষ বুধবার কুর্স্কের বাস্তুচ্যুত লোকজনের প্রতি সমবেদনা জানিয়েছে। সেইসঙ্গে তাদের মানবিক সহায়তার ঘোষণা দিয়েছে।

এদিকে, ইউক্রেনের পুনর্বাসন মন্ত্রণালয় ফেসবুকের এক পোস্টে জানিয়েছে, আমরা কুর্স্ক অঞ্চলের সব নাগরিকদের নিরাপত্তা দেবো এবং সেইসঙ্গে জানানো হয়, ইউক্রেন আন্তর্জাতিক মানবিক আইন মেনে সবকিছু করছে।

সুদঝা জেলার পাশের দ্য গ্লুশকভ জেলা অবস্থিত। সুদঝা জেলায় ইউক্রেনীয় সেনাবাহিনী বর্তমানে রাশিয়ার সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধরত। যুদ্ধ শুরুর আগে এখানে ২০ হাজার মানুষ বাস করতেন।

ইউক্রেন দাবি করেছে, তারা রাশিয়ার এক হাজার স্কয়ার কিলোমিটারসহ ৭৪টি বসতি অঞ্চল দখল করে নিয়েছে।

বুধবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনেস্কি বলেন, রাশিয়ার অঞ্চল দখল করা মানে এই নয় যে, রাশিয়ার অঞ্চল দখলে করে রাখতে চায় ইউক্রেন। মূলত, শান্তির জন্য রাশিয়াকে আলোচনার টেবিলে বসতে বাধ্য করার জন্য এই পদক্ষেপ।