পশ্চিমবঙ্গে আজ মেয়েদের রাত দখল কর্মসূচি

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি:সংগৃহীত

ছবি:সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর মেডিকেল কলেজের এক চিকিৎসককে ধর্ষণ ও হত্যা করার প্রতিবাদে গোটা পশ্চিমবঙ্গে রাত দখল কর্মসূচি গ্রহণ করেছে আন্দোলনকারীরা।


আজ বুধবার (১৪ আগস্ট) দেশটির স্বাধীনতা দিবসে জোড়ালো প্রতিবাদ গড়ে তোলার লক্ষ্যে এই কর্মসূচি পালন করছে তারা। ইতোমধ্যে পশ্চিমবঙ্গে প্রায় সকল প্রান্তে আন্দোলনকারীদের সুরক্ষা দিতে পুলিশ মোতায়েন করেছে প্রশাসন। পশ্চিমবঙ্গের গণমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, আরজি কর কান্ডের প্রতিবাদে গতকাল রাতে (১৩ আগস্ট, মঙ্গলবার) ১১টা ৫৫ থেকে ‘মেয়েদের রাত দখল’ নামে কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। ফেসবুকে রিমঝিম সিংহ নামে প্রেসিডেন্সির এক প্রাক্তন ছাত্রী এবং অধুনা গবেষকের একটি পোস্ট থেকে যার এই কর্মসূচির সূত্রাপাত। এই কর্মসূচিকে কেন্দ্র করে কলকাতার প্রায় সব গুরুত্বপূর্ণ এলাকাতেই জমায়েত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। প্রাথমিক ভাবে কলেজ স্ট্রিট, যাদবপুর এইটবি বাস স্ট্যান্ড এবং অ্যাকাডেমি অফ ফাইন আর্টস চত্বরে জমায়েতের ডাক দেওয়া হয়েছিল। তার পরে তা ছড়িয়ে পড়ে কলকাতার বিভিন্ন এলাকা এবং বৃহত্তর কলকাতায়। সে সব জায়গায় অতিরিক্ত বাহিনী রাখার পাশাপাশি পুলিশ শহরের বাকি এলাকার নিরাপত্তা নিশ্চিত করার প্রস্তুতিও রাখছে। রাজারহাটের বিশ্ব বাংলা গেট, সল্টলেকের বিভিন্ন এলাকাতেও বাড়তি বাহিনী মোতায়েনের পাশাপাশি টহল চালাবে পুলিশ।

এদিকে, নিপীড়নমূলক ব্যবস্থার বিলোপের লক্ষ্যে আন্দোলনকারীদের ডাকা এই কর্মসূচিতে কটাক্ষ করেছে তৃণমূল নেতা কুণাল ঘোষ। নিউজ বাংলা শীর্ষক গণমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, কুণাল ঘোষ সামাজিক যোগাযোগ মাধ্যমের এক পোস্টে ‘মেয়েদের রাত দখল’ কর্মসূচির পিছনে বাম-বিজেপির উস্কানি রয়েছে বলে অভিহিত করেছেন।

এই আন্দোলনকে নিয়ে মমতা বন্দোপাধ্যায় বলেন, অনেকে ভাবছেন, বাংলাদেশর মতো এখানেও সরকারে ফেলে দেবে। কিন্তু আমি ক্ষমতার মায়া করি না। উল্লেখ্য, গত শুক্রবার আরজি কর হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকের মরদেহ উদ্ধার করার পরপরেই সুবিচার ও নিরাপত্তার দাবিতে কর্মবিরতিতে গিয়েছে বিভিন্ন সরকারি হাসপাতালের চিকিৎসকরা। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় সাধারণ মানুষকে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না করার জন্য সকল চিকিৎসকদের কর্মে যোগদানের আহ্বান জানিয়েছেন।