ক্ষমতা হারালেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী

  • স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, সাউথ ইস্ট এশিয়া
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি:সংগৃহীত

ছবি:সংগৃহীত

আদালতের রায়ে ক্ষমতাচ্যুত হয়েছেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেত্থা থাভিসিন। বুধবার (১৪ আগস্ট) দেশটির সাংবিধানিক আদালত এই রায় প্রদান করেন। দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত এক ব্যক্তিকে মন্ত্রী নিয়োগ দেওয়া-সংক্রান্ত এক মামলায় আদালত এই রায় প্রদান করে।

এর ফলে বর্তমান মন্ত্রীসভাও বাতিল করা হয়েছে। তবে তারা অন্তর্বর্তীকালীন সময়ে দ্বায়িত্ব পালন করবেন। উপ-প্রধানমন্ত্রী ফুমথাম উইছায়াছাই এই সময় প্রধানমন্ত্রী হিসেবে দ্বায়িত্ব পালন করবেন।

বিজ্ঞাপন

এক সপ্তাহ আগে একই আদালত দেশটির প্রধান বিরোধী দলকে ভেঙে দেন এবং দলের সাবেক প্রধান পিটা লিমজারোয়েনরাতকে রাজনীতি থেকে এক দশকের জন্য নিষিদ্ধ করেন।

প্রধানমন্ত্রী শ্রেত্থার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি নিয়ম ভেঙে পিচিট চুয়েনবান নামের এক আইনজীবীকে মন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। পিচিট দেশটির সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার পরিবারের ঘনিষ্ঠ ছিলেন। পরে ২০০৮ সালে দুর্নীতিসংক্রান্ত এক অপরাধে পিচিটকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

এই পরিস্থিতিতে শ্রেত্থাকে বাঁচাতে পদত্যাগ করেছিলেন পিচিট। কিন্তু দেশটির সাংবিধানিক আদালত মামলাটির শুনানি গ্রহণ করেন। সেনা–সমর্থিত সিনেটররা মামলাটি করেছিলেন। 

থাইল্যান্ডে বর্তমানে জোট সরকারের নেতৃত্ব দিচ্ছে ফিয়া থাই পার্টি। শ্রেত্থাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়ায় ফিয়া খাই থাই পার্টিকে প্রধানমন্ত্রী হিসেবে এখন নতুন কাউকে মনোনীত করতে হবে।