নিষেধাজ্ঞার পরও রাশিয়ায় এসেছে ২.৩ বিলিয়ন ডলার

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি:সংগৃহীত

ছবি:সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার হামলার দায়ে দেশটির লেনদেনের ওপর আরোপিত ডলার ও ইউরোর নিষেধাজ্ঞা থাকার পরও ২.৩ বিলিয়ন ডলার রাশিয়ায় পৌঁছেছে। ২০২২ সালের মার্চ মাসে রাশিয়ার লেনদেনের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

সোমবার (১২ আগস্ট) যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ায় লেনদেনের ক্ষেত্রে ডলার ও ইউরো নিষিদ্ধ হওয়ার পরও ২.৩ বিলিয়ন ডলার দেশটিতে এসেছে। তবে রয়টার্স ২০২২ সালের মার্চ থেকে ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে। সাম্প্রতিক সময়ের তথ্যগুলো বের করা যায়নি বলেও জানায় সংস্থাটি।

সংস্থাটির বিশেষ সূত্র থেকে প্রাপ্ত তথ্যের যাচাই বাছাই করে প্রতিবেদনে উল্লেখ করা হয়, সংযুক্ত আরব আমিরাত, তুরস্কসহ বেশ কয়েকটি দেশ থেকে ডলার রাশিয়ায় এসেছে। কেননা, রাশিয়ার সাথে বাণিজ্য করতে পারবে কি পারবে না এই বিষয়ে এই দেশগুলোর ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপিত হয়নি।

এদিকে রাশিয়া যাতে নিষেধাজ্ঞা কাটিয়ে উঠতে না পারে সেজন্য ২০২৩ সাল থেকেই তৃতীয় বিশ্বের বিভিন্ন দেশের কোম্পানিগুলোর উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

কিন্তু যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কাটিয়ে উঠতে সাথে সাথেই পদক্ষেপ নিয়েছিল রাশিয়া। নিষেধাজ্ঞা জারির পরপরই এক বিবৃতির মাধ্যমে মার্কিন ডলার ও ইউরোভিত্তিক সম্পদের লেনদেন ও নিষ্পত্তি স্থগিত করেছিল দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

তবে স্বল্প মাত্রায় আমাদানি, দেশীয় সঞ্চয় ও বিশেষ করে বিদেশ ভ্রমণের জন্য এখনো রুশ ব্যক্তিদের কাছে ডলার একটি নির্ভরযোগ্য মুদ্রা বলে জানান রাশিয়ার অ্যাস্ট্রা অ্যাসেট ম্যানেজমেন্টের বিনিয়োগ বিভাগের প্রধান দিমিত্রি পোলেভয়