গাজা-ইসরায়েল সংঘাত: নিহত বেড়ে ৩৯৮৯৭

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

নিহত স্বজনদের আহাজারি

নিহত স্বজনদের আহাজারি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় গত ২৪ ঘণ্টায় আর ২৫ ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে। এ নিয়ে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৯ হাজার ৮৯৭ জনে।

সোমবার (১২ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় গত ২৪ ঘণ্টায় আর ২৫ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে।

ফিলিস্তিনি কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরোর দেওয়া তথ্যমতে, ইসরায়েলি বাহিনীর হামলায় গাজা উপত্যকার মোট জনসংখ্যার ১.৮ শতাংশ মানুষকে হত্যা করা হয়েছে। যাদের মধ্যে ৩০ বছরের কম বয়সী রয়েছে ৭৫ শতাংশ।

এদিকে, ইসরায়েলি হামলায় ফলে কয়েক হাজার ফিলিস্তিনি নাগরিক খান ইউনিস থেকে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। তাদের ফুটপাথ ও রাস্তায় রাত্রিযাপন করতে হচ্ছে। খাদ্য ও পানির সংকটে তারা না খেয়ে দিন পার করছেন।

গাজার সরকারি মিডিয়া অফিস ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের ৩১১তম দিনের প্রতিবেদন প্রকাশ করেছে। সরকারি মিডিয়া অফিসের দেওয়া টেলিগ্রামের একটি বিবৃতি অনুসারে, ইসরায়েলি সামরিক বাহিনী এ পর্যন্ত গাজায় ৩ হাজার ৪৮৬টি হামলা চালিয়েছে। এসব হামলায় ৩৯ হাজার ৮৯৭ জন নিহত হয়েছেন। যাদের মধ্যে ১৬ হাজার ৪৫৬ জন শিশু রয়েছে, আর নারী রয়েছে ১১ হাজার ৮৮ জন।

এতে আরও বলা হয়, ইসরায়েলি হামলায় অন্তত ৮৮৫ জন চিকিৎসাকর্মী, ১৬৮ সাংবাদিক এবং ৭৯ জন প্রতিরক্ষা সদস্য নিহত হয়েছেন।

গাজায় ইসরায়েলি বাহিনী ক্রমাগত নৃশংস হামলা চালিয়ে যাচ্ছে। এ পরিস্থিতিতে গাজার বিস্তীর্ণ অঞ্চলে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের সংকট দেখা দিয়েছে। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা উপত্যকা।

এদিকে অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। তাদের এ প্রস্তাবকে লঙ্ঘন করে ইসরায়েলি সামরিক বাহিনী হামলা অব্যাহত রেখেছে। ক্রমাগত নৃশংস হামলায় কারণে এরই মধ্যে ইসরায়েল আন্তর্জাতিক নিন্দার সম্মুখীন হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নেতৃত্বাধীন হামলার পর থেকে এ পর্যন্ত ৩৯ হাজার ৮৯৭ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আর ৯২ হাজার ১৫২ জন। এছাড়া বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ মানুষ। সংকট দেখা দিয়েছে খাদ্য ও পানির। ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা।

অন্যদিকে হামাসের হামলায় এ পর্যন্ত ইসরায়েলের ১ হাজার ১৩৯ জন নাগরিক নিহত হয়েছেন। এছাড়া বন্দি রয়েছেন ২০০ -এর অধিক।