নিষেধাজ্ঞা বাতিল, সৌদিতে অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীতি

ছবি: সংগৃহীতি

ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে হামলার কারণে সৌদি আরবে অস্ত্র বিক্রির কার্যক্রমে নিষেধাজ্ঞা প্রদান করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। তিন বছর পর সেই নিষেধাজ্ঞা তুলে আবারো সৌদি আরবে অস্ত্র বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানা যায় বলে জানান বার্তা সংস্থা রয়টার্স।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি তেহরানে হামাস নেতা ইসমাইল হানিয়েহ নিহতের পর, ইরান ও লেবাননের হিজবুল্লাহ গোষ্ঠী ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দেয়। এরপর থেকেই এই অঞ্চলে সংঘাতের আশঙ্কা বৃদ্ধি পাওয়ায় সৌদি আরবে আক্রমণাত্মক গোলাবারুদ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, আকাশ থেকে ভূমিতে হামলা চালানোর মতো কিছু যুদ্ধাস্ত্র সৌদি আরবে বিক্রি-সংক্রান্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে। প্রচলিত অস্ত্র হস্তান্তর নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে ধাপে ধাপে এসব অস্ত্র সৌদির কাছে হস্তান্তরের বিষয়টি বিবেচনা করা হচ্ছে। আগামী সপ্তাহ থেকেই অস্ত্র বিক্রি শুরু হতে পারে। শুক্রবার বিকেলেই বিক্রি-সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে মার্কিন প্রশাসন।

উল্লেখ্য, সৌদির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কারণ, সৌদিকে অস্ত্র নিষেধাজ্ঞা দেওয়ার পর ২০২২ সালের মার্চে সৌদি ও হুথিরা জাতিসংঘের মধ্যস্থতায় একটি যুদ্ধবিরতি চুক্তিতে গেছে। ইয়েমেনে আর কোনো হামলা চালায়নি তারা।