জুলাই ছিল সবচেয়ে উষ্ণতম দ্বিতীয় মাস

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পৃথিবীর দ্বিতীয় উষ্ণতম মাস জুলাই, ছবি: সংগৃহীত

পৃথিবীর দ্বিতীয় উষ্ণতম মাস জুলাই, ছবি: সংগৃহীত

চলতি বছরের জুলাই মাস ছিল এ পর্যন্ত পৃথিবীর সবচেয়ে উষ্ণতম দ্বিতীয় মাস। শিল্পযুগের (১৮৫০-১৯৯০) আগে যে তাপমাত্রা ছিল তার থেকে ১.৪৮ ডিগ্রি সেলসিয়াস (২.৭ ডিগ্রি ফারেনহাইট) বেশি তাপমাত্রা অনুভূত হয়েছে এ বছরের জুলাই মাসে।

বৃহস্পতিবার (৮ আগস্ট) দ্য ইউরোপীয়ান ইউনিয়ান’স কোপার্নিসকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিসের বরাত দিয়ে যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, দ্য ইউরোপীয়ান ইউনিয়ান’স কোপার্নিসকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে এল নিনোর ধরন পাল্টেছে। উচ্চ তাপমাত্রা গ্রিনহাউজ ইফেক্ট তৈরি করেছে। জীবাশ্ম জ্বালানিভিত্তিক শিল্পকারখানা গ্রিনহাউস নির্গমণ তৈরি করে এ অস্বাভাবিক তাপমাত্রা সৃষ্টি করেছে।

এ বিষয়ে কোপার্নিকাসের জলবায়ু পরিবর্তন বিষয়ক গবেষক জুলিয়ান নিকোলাস জানিয়েছেন, এল নিনো শেষ হয়ে গেছে। কিন্তু এই তাপমাত্রা বৃদ্ধি এক বছর আগের চেয়েও বেশি বৃদ্ধি পেয়েছে।
তিনি বলেন, তাপপ্রবাহের কারণে আমরা তাপমাত্রা রেকর্ড করতে পারিনি। তবে আমরা ধারাবাহিক সতর্কতার ভিত্তিতে বলতে পারি, উষ্ণতার এই বার্তা জলবায়ু পরিবর্তনের ওপর ব্যাপক প্রভাব ফেলেছে।

খবরে বলা হয়, উত্তর এবং পূর্বাঞ্চলীয় ইউরোপের অঞ্চলে জুলাই মাসে এই উষ্ণতম তাপমাত্রা অনুভূত হয়েছে। এ ছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চল, পশ্চিম কানাডা এবং আফ্রিকা, মধ্যপ্রাচ্য, এশিয়া এবং পূর্ব এন্টার্টিকায় এই উষ্ণতম তাপমাত্রা অনুভূত হয়। এর কাছাকাছি বা এর চেয়ে কম তাপমাত্রা বিরাজ করেছে ইউরোপের উত্তর-পশ্চিমাঞ্চল, এন্টারটিকার পশ্চিমাঞ্চল, মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অঞ্চল এবং দক্ষিণ আমেরিকা ও অস্ট্রেলিয়ায়।