হানিয়ার মৃত্যুতে মধ্যপ্রাচ্যে উত্তেজনা, যুদ্ধবিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরানের রাজধানী তেহরানে হামাস প্রধান ইসমাইল হানিয়াহর হত্যাকাণ্ডে ইসরায়েলকে দায়ী করছে ইরানসহ তার মিত্র দেশগুলো। এই হত্যার প্রতিশোধ নিতে ইসরায়েলে সরাসরি হামলার নির্দেশও দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এমন পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে আঞ্চলিক উত্তেজনার আশঙ্কা আরও গভীর হয়েছে। এর রেশে ইসরাইলের সমর্থনে মধ্যপ্রাচ্যে আরও যুদ্ধজাহাজ-বিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (৩ আগস্ট) মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের বরাতে আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

আল জাজিরা জানায়, ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধের হুমকি দিয়েছে ইরান। তাই ইরান এবং এর মিত্র দেশগুলোর হাত থেকে ইসরাইলকে রক্ষার জন্য মধ্যপ্রাচ্যে অতিরিক্ত যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান পাঠানো হচ্ছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন।

পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং এক বিবৃতিতে বলেন, ‘প্রতিরক্ষা বিভাগ ইরান বা ইরানের অংশীদার এবং প্রক্সিদের দ্বারা আঞ্চলিক উত্তেজনা কমানোর জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে ওয়াশিংটন। ইসরাইল প্রতিরক্ষায় আমরা দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।’

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানান, মধ্যপ্রাচ্যে অতিরিক্ত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, প্রতিরক্ষাসক্ষম ক্রুজার, ডেস্ট্রয়ার এবং একটি নতুন ফাইটার স্কোয়াড্রন পাঠানো হয়েছে।

উল্লেখ্য, গত বুধবার ইরানের রাজধানী তেহরানে গুপ্তহত্যার শিকান হন ইসমাইল হানিয়া। এর আগের দিন তিনি ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুজ পেজেশকিয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে তেহরানে যান। অনুষ্ঠান শেষে তেহরানের একটি গেস্ট হাউজে উঠেন হানিয়া। সেখানেই আগে থেকে রাখা বোমা বিস্ফোরণে এক দেহরক্ষীসহ নিহত হন তিনি।