সুদানে তীব্র দুর্ভিক্ষ, অনাহারে অর্ধেক মানুষ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উত্তর-পূর্ব আফ্রিকার দেশ সুদানের অর্ধেকের বেশি মানুষ এখন তীব্র ক্ষুধার মুখোমুখি হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

বৃহস্পতিবার (১ আগস্ট) সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক দৈনিক ব্রিফিংয়ে এ তথ্য জানান। খবর সিনহুয়া।

বিজ্ঞাপন

স্টিফেন দুজারিক বলেন, 'সুদানের অর্ধেকের বেশি জনগোষ্ঠী অর্থাৎ ২ কোটি ৬০ লাখ মানুষ এখন তীব্র ক্ষুধার মুখোমুখি, যার মধ্যে ৭ লাখ ৫৫ হাজার মানুষ প্রতিদিন বিপর্যয়কর পরিস্থিতির মুখোমুখি হচ্ছে।

তিনি আরও বলেন, ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশনের (আইপিসি) সর্বশেষ প্রতিবেদনে সুদানে আইপিসি জরিপের ইতিহাসে প্রথমবারের মতো বিপর্যয়কর ক্ষুধা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

আসন্ন মাসগুলোতে দেশটির ১৪টি এলাকাকে দুর্ভিক্ষের ঝুঁকিতে রাখা হয়েছে বলে জানান দুজারিক।

তিনি বলেন, ‘সেখানকার পরিস্থিতি বুঝতে চাইলে জেনে নিন, গড়প্রতি দুই জনের একজন সুদানি প্রতিদিনকার প্রয়োজনীয় খাবার সংগ্রহ করতে লড়ছে।’

দুজারিক বলেন, সুদান জুড়ে বিশেষত দুর্গম অঞ্চলে লক্ষ লক্ষ মানুষকে তাৎক্ষণিক সহায়তার উপায় বের করে আরও জীবন বাঁচাতে কাজ করছে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

দুর্ভিক্ষ এড়াতে প্রয়োজনীয় মাত্রায় সহায়তা নিশ্চিতে তহবিলের পরিমাণ বাড়ানোর প্রয়োজনীয়তা জানিয়ে তিনি বলেন, ডব্লিউএফপি সতর্ক করে দিয়েছে যে দুর্ভিক্ষ এড়াতে চাইলে সময়ের বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে।

২০২৩ সালের এপ্রিলে শুরু হওয়া বর্তমান যুদ্ধ বন্ধ না হলে সুদানের আরও বেশি মানুষকে ক্ষুধার ভয়াবহ মাত্রায় ঠেলে দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে জাতিসংঘ ও তার সহযোগী সংস্থাগুলো।