‘মিসাইল’ হামলায় ইসমাইল হানিয়া নিহত: টাইমস অব ইসরায়েল

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত,  আকাশ পথে চালানো মিসাইল

ছবি: সংগৃহীত, আকাশ পথে চালানো মিসাইল

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া ‘মিসাইল' হামলায় নিহত হয়েছেন বলে জানিয়েছে ইসরায়েলের প্রভাবশালী এক সংবাদমাধ্যম।

বুধবার (৩১ জুলাই) ইসরায়েলের টাইমস অব ইসরায়েল এ বিষয়ে একটি খবর প্রকাশ করে। তবে কারা এর সঙ্গে জড়িত সে বিষয়ে কোনো মন্তব্য করেনি সংবাদমাধ্যমটি।

বিজ্ঞাপন

খবরের শিরোনাম করা হয়, ‘হামাস নেতা ইসমাইল হানিয়া তেহরানে মিসাইল হামলায় নিহত হয়েছেন’। টাইমস অব ইসরায়েল তাদের প্রাপ্ত তথ্যের সূত্র উল্লেখ করেনি।

ইসমাইল হানিয়ার নিহত হওয়ার বিষয়ে টাইমস অব ইসরায়েল জানায়, ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি। তবে খবরে বলা হয়, ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলের ভেতরে ঢুকে হামাস সদস্যরা ইসরায়েলের সাধারণ নাগরিকদের হত্যার পর দেশটি হামাস প্রধান ইসমাইল হানিয়াকে হত্যার প্রতিজ্ঞা করেছিল।

ইসমাইল হত্যার পর ইসরায়েল জানিয়েছে, তারা ‘পরিস্থিতি খতিয়ে’ দেখছে।

হামাস নেতা ইসমাইল হানিয়া, ছবি- সংগৃহীত


বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস জানিয়েছে, ইসমাইল হানিয়ার হত্যার বিষয়ে ইসরায়েল ডিফেন্স ফোর্সেসের (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, ইসরায়েলের অভ্যন্তরীণ নীতিতে কোনো পরিবর্তন হয়নি।

ড্যানিয়েল হাগারি মাইক্রোব্লগিং সাইট এক্স (সাবেক টুইটার) লেখেন, ‘এই মুহূর্তে আইডিএফ পরিস্থিতি খতিয়ে দেখছে। যদি কোনো নতুন কোনো তথ্য পাওয়া যায়, তা আমরা তাৎক্ষণিক সবাইকে জানাবো।

বিবিসি সৌদি আরবের সংবাদমাধ্যম আল হাদাথ-এর বরাত দিয়ে জানায়, হামাস নেতা ইসমাইল হানিয়াকে লক্ষ করে মিসাইল হামলা চালানো হয়েছে। তখন তিনি তেহরানে তার ব্যক্তিগত বাসভবনে অবস্থান করছিলেন। ইরানের স্থানীয় সময় রাত ২টার সময় তাকে লক্ষ করে মিসাইল হামলা চালানো হয়।

এ বিষয়ে ইরানের রেভলুশনারি গার্ডের সঙ্গে সম্পৃক্ত ফার নিউজ জানায়, ঘটনার সময় ইসমাইল হানিয়া উত্তর তেহরানের বাসভবনে অবস্থান করছিলেন। সেসময় তাকে লক্ষ করে আকাশ পথে মিসাইল হামলা করা হয়।

ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) এক বিবৃতিতে জানিয়েছে, হানিয়া যে ভবনে অবস্থান করছিলেন সেখানে হামলা চালানো হলে হানিয়া এবং তার একজন দেহরক্ষী নিহত হয়েছেন। বিবৃতিতে আরো বলা হয়, মঙ্গলবার (৩০ জুলাই) ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে হানিয়াহ তেহরানে ছিলেন।

হানিয়ার মৃত্যুতে শোক প্রকাশ করে একটি বিবৃতি দিয়েছে হামাস। এতে বলা হয়, তেহরানে নিজ আবাসস্থলে 'বিশ্বাসঘাতক ইহুদিবাদী' অভিযানে নিহত হয়েছেন ইসমাইল হানিয়া।