কেরালায় ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১২৩

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

কেরালায় ভূমিধস, ছবি: সংগৃহীত

কেরালায় ভূমিধস, ছবি: সংগৃহীত

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার ওয়েনাড়ে তিন দফায় ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১২৩ জনে দাঁড়িয়েছে। এখনো নিখোঁজ আছেন অনেকে। 

মঙ্গলবার (৩০ জুলাই) ভোরে কেরালার ওয়েনাড়ে প্রবল বৃষ্টিতে চার ঘণ্টার মধ্যে তিনটি ভূমিধসের ঘটনা ঘটে। ওয়েনাড় জেলার মেপ্পাডি, মুন্ডাকাল টাউন ও চূড়ালমালায় এ ভূমিধসে বহু মানুষ হতাহত হন। এছাড়া আটকা পড়েন শতাধিক মানুষ।

বিজ্ঞাপন

দুর্ঘটনার পরপরই সব সরকারি সংস্থা উদ্ধার অভিযানের কাজ শুরু করে। ঘটনাস্থলে দমকলকর্মী এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়। যোগ দেয় বিমান বাহিনীর হেলিকপ্টার এবং দুই শতাধিক সেনাসদস্য।

ঘটনাস্থল থেকে দ্রুতই অনেক পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়। অনেককে উদ্ধার করে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। একটি সেতু ধসে যাওয়ায় সড়কপথে অন্য জেলার সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়ে ওয়েনাড় জেলা। এতে বেগ পেতে হচ্ছে উদ্ধারকাজে।

ওয়েনাড়ের বিভিন্ন জায়গায় ভূমিধস হওয়ায় রেড অ্যালার্ট জারি করেছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। ভূমিধস ও বৃষ্টিজনিত অন্যান্য দুর্যোগ মোকাবিলায় ‘ন্যাশনাল হেলথ মিশন নিয়ন্ত্রণ কক্ষ’ খোলা হয়।

এ ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেরালার মুখ্যমন্ত্রীকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় মৃতদের পরিবারকে ২ লাখ এবং আহতদের ৫০ হাজার রুপি ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছে।

ভারতের লোকসভায় বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধী সর্বশেষ লোকসভা নির্বাচনে ওয়েনাড় আসন থেকে জিতেছিলেন। পরে আসনটি তিনি ছেড়ে দিয়েছেন। ভূমিধসের ঘটনার পর রাহুল গান্ধী জানান, তিনি সব দফতরের সঙ্গে সমন্বয়ের বিষয়ে কেরালার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন।

সূত্র: ইকোনমিক টাইমস