হিজবুল্লাহ উপদেষ্টার তথ্য চেয়ে যুক্তরাষ্ট্রের পুরস্কার ঘোষণা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লেবাননের রাজধানী বৈরুতে হিজবুল্লাহর সামরিক উপদেষ্টা মুহসিন শোকরকে লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় শোকর নিহত হয়েছেন বলে দাবি করছে ইসরায়েলি সামরিক বাহিনী। তবে হিজবুল্লাহ বলেছে, এ হামলা থেকে বেঁচে গেছেন তাদের শীর্ষস্থানীয় এই কমান্ডার।

স্থানীয় সময় মঙ্গলবার (৩০ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে হিজবুল্লাহর শুরা কাউন্সিল লক্ষ্য করে এ হামলা চালানো হয়।

বিজ্ঞাপন

হামলার আগে মুহসিন শোকরকের তথ্য চেয়ে ৫ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল মার্কিন স্টেট ডিপার্টমেন্ট (যুক্তরাষ্ট্র)। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পুরস্কারের ওই ঘোষণায় মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলে, মুহসিন শোকর হিজবুল্লাহর প্রধান হাসান নসরুল্লাহর সামরিক উপদেষ্টা। তিনি ফুয়াদ শোকর নামেও পরিচিত। হিজবুল্লাহর এই কমান্ডার সশস্ত্র গোষ্ঠীটির অপারেশন সেন্টারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

সেখানে আরও বলা হয়, মুহসিন শোকর ১৯৮৩ সালে বৈরুতে ইউএস মেরিন কর্পস ব্যারাকে বোমা হামলায় কেন্দ্রীয় ভূমিকা পালন করেছিলেন। ওই বোমা হামলায় ২৪১ মার্কিন সেনা নিহত হয়।

হামলার ঘটনায় লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, বৈরুতের দক্ষিণ শহরতলিতে ইসরায়েলি হামলায় দুই শিশুসহ তিনজন নিহত ও ৭৪ জন আহত হয়েছে। তার মধ্যে একজন মহিলা, একজন মেয়ে ও একজন ছেলে রয়েছে। এছাড়া ধ্বংসস্তুপের নীচে নিখোঁজ ব্যক্তিদের সন্ধান অব্যাহত রয়েছে।