ভেনেজুয়েলায় বিতর্কিত ভোটে ফের প্রেসিডেন্ট মাদুরো

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

নিকোলাস মাদুরো

নিকোলাস মাদুরো

বিতর্কিত নির্বাচনে টানা তৃতীয় মেয়াদে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো। ভোটের আংশিক ফলাফলের ভিত্তিতে এ তথ্য জানিয়েছে দেশটির জাতীয় নির্বাচনী পরিষদ (সিএনই)।

ভেনেজুয়েলার ন্যাশনাল ইলেক্টোরাল কাউন্সিলের (সিএনই) প্রধান ও মাদুরোর ঘনিষ্ঠ মিত্র এলভিস আমরোসোর বরাতে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ৮০ শতাংশ ভোট গণনার পর দেখা গেছে- মাদুরো ৫১ দশমিক ২ শতাংশ ভোট পেয়েছেন। আর তার প্রধান প্রতিদ্বন্দ্বী এডমান্ডো গঞ্জালেজ উরুতিয়া পেয়েছেন ৪৪ দশমিক ০২ শতাংশ ভোট।

বিজ্ঞাপন

৬১ বছর বয়সী মাদুরো ২৫ বছর ধরে দেশটির ক্ষমতায় রয়েছেন। তার মধ্যে টানা ১১ বছর ধরে প্রেসিডেন্ট হিসেবে রয়েছেন মাদুরো। বলা হচ্ছিল এবারের নির্বাচনে তিনি চ্যালেঞ্জের মুখে পড়বেন। কারণ তার মূল প্রতিদ্বন্দ্বী এডমান্ডো গঞ্জালেজ এবার ব্যাপক সমর্থন টানতে পেরেছিলেন।

নির্বাচনের আগে হওয়া প্রায় সব জনমত জরিপে এগিয়ে ছিলেন গঞ্জালেজ। তবে যে কোনো উপায়ে মাদুরো ক্ষমতা ধরে রাখবেন বলে ঘোষণা দিয়েছিলেন। নিজ দেশের নির্বাচনী প্রক্রিয়াকে স্বচ্ছ দাবি করে মাদুরো বলেছিলেন, এবার যদি তিনি নির্বাচিত না হন, তাহলে ‘রক্তগঙ্গা’ বয়ে যাবে।

ভেনেজুয়েলার বিরোধী দলগুলোর জোট ভোট গণনায় ব্যাপক কারচুপির অভিযোগ তুলেছে। তারা বলেছে, ভোটের ফলাফল চ্যালেঞ্জ করা হবে।

এদিকে নিকোলাস মাদুরো তার পুনঃনির্বাচন শান্তি ও স্থিতিশীলতার বিজয় এবং ভেনিজুয়েলার নির্বাচনী ব্যবস্থা স্বচ্ছ বলে পুনর্ব্যক্ত করেছেন।

সোমবার (২৯ জুলাই) জাতীয় সংলাপ করার জন্য একটি ডিক্রিতে স্বাক্ষর করবেন বলেও তিনি জানান।

বিরোধীদলীয় নেতা মারিয়া করিনা মাচাদো বলেছেন, এডমান্ডো গঞ্জালেজ উরুতিয়া ৭০ শতাংশ ভোটে জিতেছেন এবং একাধিক স্বাধীন এক্সিট পোল তার বিজয়কে দেখিয়েছে।

ভেনিজুয়েলার একজন নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন এবং তিনি হলেন এডমান্ডো গঞ্জালেজ উরুতিয়া। আমরা জিতেছি এবং পুরো বিশ্ব তা জানে বলেন তিনি।