'বার্ড ফ্লু' নিয়ে এশিয়া-প্যাসিফিকের দেশগুলোকে সতর্ক করেছে এফএও

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এভিয়ান ইনফ্লুয়েঞ্জাই সাধারণভাবে বার্ড ফ্লু নামে পরিচিত। 'এইচ৫এন১' হল বার্ড ফ্লু-র সবথেকে সাধারণ রূপ। এছাড়াও বার্ড ফ্লুয়ের নানা প্রজাতি রয়েছে। এই এভিয়ান ইনফ্লুয়েঞ্জার ক্রমবর্ধমান বৃদ্ধি নিয়ে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোকে সতর্ক করেছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)।

সংস্থাটি এর দ্রুত বৃদ্ধি মোকাবিলায় এখনই জরুরি পদক্ষেপের দাবি জানিয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ জুলাই) সংস্থাটির আঞ্চলিক ব্যবস্থাপক কাচেন ওংসাথাপোর্চাই এ সতর্ক বার্তা দিয়েছেন। খবর আনাদুলো এজেন্সি।

কাচেন ওংসাথাপোর্চাই বলেন, কম্বোডিয়া, চীন এবং ভিয়েতনামে সম্প্রতি এভিয়ান ইনফ্লুয়েঞ্জার প্রাদুর্ভাব বেড়েছে। এর প্রতিরোধে উন্নত নজরদারি ব্যবস্থা, দ্রুত ডায়াগনস্টিকস, ক্রস-সেক্টরাল সহযোগিতা, পোল্ট্রি শিল্পে জৈব নিরাপত্তা জোরদার এবং জনসচেতনতা বৃদ্ধির ওপর জোর দিয়েছেন তিনি।

এর প্রভাবে চীন এবং ভিয়েতনামে অতিরিক্ত মাত্রায় সনাক্ত হচ্ছে।

অত্যন্ত প্যাথোজেনিক এই রোগটি 'এইচ৫এন১ স্ট্রেন' ধরণ দক্ষিণ আমেরিকা এবং অ্যান্টার্কটিকা মহাদেশেও ছড়িয়ে পড়েছে। এটির মাধ্যমে সামুদ্রিক স্তন্যপায়ী এবং স্কেভেঞ্জারসহ নতু্ন প্রজাতির প্রাণী সংক্রমিত হচ্ছে।

মুরগির অত্যন্ত কাছে থাকায়, ড্রপলেট, খাবার, থুতু বা লালা থেকে এর সংক্রমণ ছড়ায়। এক্ষেত্রে জেনেটিক ট্রান্সফরমেশন হয়েছিল।

এই রোগে আক্রান্তদের মূল উপসর্গ হল জ্বর, শ্বাসকষ্ট, পেট ব্যথা, গা-হাত পা ব্যথা। অনেক সময় চোখের সংক্রমণও হতে পারে। এই সংক্রমণ ফুসফুসে ছড়িয়ে পড়ে। সেখান থেকে সারা শরীরে ছড়িয়ে পড়ে। সঠিক সময়ে চিকিৎসা না হলে, মৃত্যু পর্যন্ত হতে পারে।