রকেট-মিসাইল হামলা প্রতিরোধী অস্ত্রের সংকটে ইসরায়েল

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গাজা, ইরান ও ইরান সমর্থিত লেবাননভিত্তিক হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধের উত্তেজনা বৃদ্ধির পর রকেট হামলা কিংবা ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরোধী অস্ত্রের সংকটে পড়েছে ইসরায়েল।

এতে করে ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দুর্বল হয়ে পড়েছে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ অক্টোবর) দ্য ফিন্যান্সিয়াল টাইমসের বরাত দিয়ে ইসরায়েলের সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরায়েল এ খবর জানায়।

খবরে বলা হয়, সম্প্রতি ইসরায়েল ইরান ও হিজবুল্লাহর ছোড়া রকেট কিংবা ক্ষেপণাস্ত্র হামলার প্রতিরোধে ‘ইন্টারসেপ্টর’ (আকাশ হামলা প্রতিরোধী ব্যবস্থা) অস্ত্রের সংকটে পড়েছে। এতে করে ইসরায়েলের আকাশসীমা অনেকটাই অনিরাপদ হয়ে পড়েছে। সে কারণে হিজবুল্লাহর ছোড়া ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরোধে ইসরায়েলের আকাশ প্রতিরোধী ব্যবস্থা ‘এয়ার ডোম’ দুর্বল হয়ে পড়েছে।

ইসরায়েলের সেনাবাহিনীর এক মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে দ্য ফিন্যান্সিয়াল টাইমস জানায়, এ সমস্যা মোকাবিলায় ইসরায়েলের পাশে এসে দাঁড়িয়েছে ওয়াশিংটন। তবে এজন্য ইসরায়েলকে আগে ঠিক করতে হবে কোন ধরনের হামলার অগ্রাধিকার দিতে হবে।

এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের এক সাবেক প্রতিরক্ষা কর্মকর্তা ডানা স্ট্রেউল বলেছেন, ইসরায়েল বর্তমানে ভীষণভাবে আকাশ প্রতিরোধী অস্ত্রের সংকটে পড়েছে। এখন যদি ইরান ও হিজবুল্লাহ একসঙ্গে ইসরায়েলে রকেট কিংবা ক্ষেপণাস্ত্র হামলা করে, তাহলে দেশটির প্রতিরক্ষা ব্যবস্থা এক জটিল অবস্থার মধ্যে পড়বে।

এ প্রসঙ্গে ইসরায়েলের অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ প্রধান নির্বাহী (সিইও) বোয়াজ লেভি বলেন, এ সমস্যা মোকাবিলায় আমাদের কর্মীরা দিনরাত কাজ করে যাচ্ছেন। তারা সপ্তাহের ৭ দিনই কাজ করে চলেছেন। যত সমস্যাই থাক, আমাদের লক্ষ্য পূরণ করতেই হবে।