পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি সামরিক স্থাপনার প্রাচীর দেয়ালের কাছে এক আত্মঘাতী বোমা হামলাকারী বিস্ফোরক বোঝাই একটি গাড়ির বিস্ফোরণ ঘটিয়েছে। এতে চার বেসামরিক লোক নিহত হয় এবং অনেক মানুষ আহত হয়। এতে আশপাশের বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়।

সোমবার (১৫ জুলাই) এপির এক প্রতিবেদনে বলা হয়, ভোরে বান্নু শহরে আত্মঘাতী এক ব্যক্তি এই বিস্ফোরণে অংশ নেয় বলে জানিয়েছে দেশটির পুলিশ কর্মকর্তা। 

বিজ্ঞাপন

অঞ্চলটির পুলিশ কর্মকর্তা তাহির খান বলেন, নিরাপত্তা বাহিনী দ্রুত 'সমন্বিত হামলার' জবাব দেয় এবং বান্নু শহরের বড় সামরিক স্থাপনায় বিদ্রোহীদের প্রবেশের প্রচেষ্টাকে রুখে দেয়। হামলার লক্ষ্যবস্তুতে মূলত সামরিক বাহিনীর কার্যালয় ও নিরাপত্তা বাহিনীর বাড়ি রয়েছে।

আরও সন্ত্রাসীদের ধরতে সেনাবাহিনীর হেলিকপ্টার ও স্থলবাহিনী এখন ওই এলাকায় পৌঁছেছে বলেও জানান তিনি।

এসব হামলায় বেশ কয়েকজন সেনাও আহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে সরকার বা সেনাবাহিনীর কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বান্নু আফগানিস্তানের সীমান্তবর্তী খাইবার পাখতুনখোয়া প্রদেশে অবস্থিত। সাম্প্রতিক বছরগুলোতে প্রদেশটিতে সন্ত্রাসী হামলা বেড়েছে। ২০২৩ সালের জানুয়ারিতে উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারের একটি মসজিদে পুলিশের ছদ্মবেশাধারী এক আত্মঘাতী সন্ত্রাসীর বোমা হামলায় অন্তত ১০১ জনের মৃত্যু হয়, যাদের বেশিরভাগই ছিল পুলিশ কর্মকর্তা।

হামলার দায় কেউ স্বীকার না করলেও সাম্প্রতিক মাসগুলোতে দেশজুড়ে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা জোরদার করায় পাকিস্তানি তালেবানের ওপর বেশি সন্দেহ করা হচ্ছে।

তেহরিক-ই-তালেবান পাকিস্তান বা টিটিপি নামে পরিচিত পাকিস্তানি তালেবান একটি পৃথক গোষ্ঠী কিন্তু আফগান তালেবানের মিত্র। ২০২১ সালে আফগান তালেবান প্রতিবেশী আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে টিটিপি নিরাপত্তা বাহিনীর ওপর হামলা বাড়িয়েছে।