নেপালের নতুন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

নেপালের নতুন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি । ছবি: সংগৃহীত

নেপালের নতুন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি । ছবি: সংগৃহীত

নেপালের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন কেপি শর্মা অলি। এ নিয়ে চতুর্থ বারের মতো তিনি দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রবিবার (১৪ জুলাই) তাকে নিয়োগ দিয়েছেন নেপালের প্রেসিডেন্ট রাম চন্দ্র পাওডেল। সিপিএন-ইউএসএল ও নেপালি কংগ্রেস এ জোট সরকার গঠন করেছে। সোমবার নতুন মন্ত্রিসভার সঙ্গে অলিও শপথ নেবেন।

বিজ্ঞাপন

এর আগে শুক্রবার (১২ জুলাই) সংসদে আস্থাভোটে হেরে ক্ষমতা ছাড়তে হয় সাবেক প্রধানমন্ত্রী পুষ্প কামাল দাহালকে। সংসদে ২৫৮ আইনপ্রণেতার মধ্যে মাত্র ৬৩ জনকে নিজের পক্ষে রাখতে পেরেছিলেন তিনি। ফলে মাত্র ১৯ মাসের মাথায় ক্ষমতাচ্যুত হন এই মাওবাদী নেতা।

 নেপালের সংসদের নিম্নকক্ষে আসন রয়েছে ২৭৫টি। ফলে কেউ প্রধানমন্ত্রী হতে চাইলে কমপক্ষে ১৩৮জন সদস্যের সমর্থন পেতে হবে। শুক্রবার রাতে প্রধানমন্ত্রী হওয়ার দাবি নিয়ে প্রতিনিধি পরিষদের ১৬৫ জন সদস্যের স্বাক্ষর জমা দেন কেপি শর্মা অলি। তাদের মধ্যে ৭৭ জন ছিলেন তার দলের সদস্য এবং ৮৮ জন ছিলেন নেপালি কংগ্রসের।

৭২ বছর বয়সী কেপি শর্মা অলি এর আগে ২০১৫ সালের ১১ অক্টোবর থেকে ২০১৬ সালের ৩ আগস্ট পর্যন্ত, ২০১৮ সালের ৫ ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের মে মাস পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরবর্তীতে আবারও ২০২১ সালের মে মাস থেকে তিন মাসের জন্য নেপালের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।