গাজায় উদ্ধার সরঞ্জাম ও জ্বালানি তেল সরবরাহের আহ্বান

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ধ্বংস্তূপে উদ্ধার অভিযান পরিচালনার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম ও জ্বালানি তেল সহায়তার আহ্বান জানিয়েছে গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা। শনিবার (১৩ জুলাই) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায় এই তথ্য জানানো হয়।

সংস্থাটি বলছে, গাজা উপত্যকার উত্তরে বোমাবর্ষণ বেড়ে গেছে। সেখানে বেসামরিক প্রতিরক্ষা কর্মীরা ধ্বংসস্তূপের নিচে থেকে মৃত ও আহতদের উদ্ধার করতে চেষ্টা চালাচ্ছেন। কিন্তু ধ্বংসস্তূপ সরানোর মতো সরঞ্জাম ও যানবাহনে জ্বালানি তেলের সংকট দেখা দিয়েছে। ফলে প্রতিরক্ষা কর্মীরা উদ্ধার কর্যক্রম চালাতে পারছেন না।

বিজ্ঞাপন

গাজার বেসামরিক প্রতিরক্ষা সদস্য মোহাম্মদ আল-মোগাইয়ার বলেন, উত্তর গাজার ছিটমহলে ইসরায়েলি বিমান হামলার পরে ধ্বংসস্তূপের নীচে আটকে পড়া আহত এবং মৃতদের কাছে উদ্ধারকারী দলগুলি পৌঁছাতে পারছে না। তাদের প্রয়োজনীয় সরঞ্জামের অভাব রয়েছে। একই সঙ্গে যানবাহনে পেট্রোলের ঘাটতি প্রতিরক্ষা কর্মীদের ভোগাচ্ছে।

তিনি বলেন, এই কঠিন পরিস্থিতি মোকাবেলা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের থেকে আরও সহায়তার  প্রয়োজন।

এদিকে গাজা উপত্যকার দেইর এল-বালাহত এলাকায় বিমান হামলা জোরদার করছে ইসরায়েলি সামরিক বাহিনী। তথাকথিত নিরাপদ স্থান হিসেবে ওই জায়গাটিতে হাজার হাজার ঘরহারা গাজাবাসী আশ্রয় নিয়েছিলেন। সেখানে একটি বাড়িতে বোমা হামলায় অন্তত পাঁচজন মারা যাওয়ার কথা বলছেন গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা।